আপন জুয়েলার্স ও রেইন ট্রি হোটেল মালিককে তলব

আপন জুয়েলার্স ও বনানীর রেইন ট্রি হোটেল মালিককে তলব করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। শুল্ক গোয়েন্দা কার্যালয়ে তলব করা হয়েছে। আগামী ১৭ মে বেলা ১১টায় শুল্ক গোয়েন্দার সদর দপ্তরে কাগজপত্রসহ তাদের হাজির হতে বলা হয়েছে।

স্বর্ণ ও ডায়মন্ড জব্দের ঘটনায় আপন জুয়েলার্সের মালিক এবং অবৈধ মদ রাখার দায়ে হোটেল দ্য রেইন ট্রির মালিককে তলব করা হয়েছে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, ২৮ মার্চ বনানীর রেইনট্রি নামের হোটেলে দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণ করা হয়। এরপর থেকে বিভিন্নভাবে স্বর্ণ ব্যবসায়ী মেসার্স আপন জুয়েলার্স এর মালিক দিলদার আহমেদ সেলিম ও তার ছেলে সাফাত আহমেদ এর চোরাচালানের সাথে যুক্ত থাকার তথ্য বিভিন্ন গণমাধ্যমে আলোচিত হচ্ছে।

গতকাল রোববার ১৪ মে শুল্ক গোয়েন্দাদের একটি দল আপন জুয়েলার্সের গুলশান, উত্তরা, সীমান্ত স্কয়ার ও মৌচাক শাখায় অভিযান চালিয়ে ২৮৬ কেজি স্বর্ণ ও ৬১ গ্রাম ডায়মন্ড ব্যাখ্যাহীনভাবে মজুদ রাখার দায়ে সাময়িক জব্দ করে। এগুলো আইন অনুসারে সিলগালা করে তাদের হেফাজতে দেওয়া হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক জানান, ‌ওই স্বর্ণ ও ডায়মন্ড সাময়িকভাবে আটক করে শুল্ক আইন অনুযায়ী প্রতিষ্ঠানসমূহের জিম্মায় দেওয়া হয়েছে। এখন এসব মূল্যবান পণ্যের কাগজ-পত্রাদি গভীরভাবে যাচাই করা হবে। এ অনুসন্ধানে কোন অনিয়ম প্রমাণিত হলে এ প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠান মালিকদের বিরুদ্ধে চোরাচালান ও মানিলন্ডারিং এর অভিযোগে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরো জানান, গতকালের অভিযানে স্বর্ণ ও ডায়মন্ডের বৈধ উৎস ও পরিশোধযোগ্য শুল্ককরাদি সম্পর্কে খোঁজ নেওয়া হয়। প্রাথমিক অনুসন্ধানে আপন জুয়েলার্সের এ সকল শাখা কর্তৃক উপস্থাপিত দলিলাদি অভিযান পরিচালনাকারী দলের নিকট অপর্যাপ্ত প্রতীয়মান হয়েছে। তাছাড়া উপস্থাপিত দলিলাদিতে উল্লিখিত স্বর্ণ ও ডায়মন্ডের পরিমাণের সাথে জব্দ স্বর্ণ ও ডায়মন্ডের পরিমাণের গরমিল পাওয়া যায়। জব্দ করা দলিলাদি অধিকতর পর্যালোচনা করে এ ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

অন্যদিকে দ্য রেইন ট্রি হোটেলে অভিযান চালিয়ে শুল্ক গোয়েন্দার দল ১০ বোতল বিদেশি মদ উদ্ধার করে গতকাল। এই মদ উদ্ধারের সময় হোটেল কর্তৃপক্ষ বারের লাইসেন্স দেখাতে পারেননি। এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে রেইন ট্রি মালিককে।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৫ মে ২০১৭