আফগানিস্তানের সহায়তা কাজে নারীদের সম্পৃক্ত করার সুযোগ দিতে তালেবানের প্রতি জাতিসংঘের আহ্বান

জাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান বলেছেন, প্রচন্ড শীতে বেঁচে থাকার লড়াইয়ে মরিয়া আফগানদের ব্যাপক সহায়তা প্রচেষ্টায় নারীদের অংশ নেয়ার সুযোগ দিতে তালেবানদের প্রতি তিনি অনুরোধ জানিয়েছেন।
বিশে^র সবচেয়ে খারাপ মানবাধিকার পরিস্থিতিতে থাকা আফগানিস্তানের তিন কোটি ৮০ লাখ জনসংখ্যার অর্ধেকেরও বেশি ক্ষুধার্ত এবং প্রায় ৪০ লাখ শিশু অপুষ্টিতে ভুগছে।
সম্প্রতি দারিদ্র্যপীড়িত দেশটিতে ভয়াবহ ঠান্ডায় অন্তত ১৬৬ জন মারা গেছে। গতবছর তালেবান এনজিওতে নারীদের কাজ করা নিষিদ্ধ করার পর সংকট ঘনীভূত হয়।
সম্প্রতি কর্তৃপক্ষ কেবলমাত্র স্বাস্থ্যখাতে নারীদের কাজ করার অনুমতি দেয়।
জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ সহায়তা বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিতস সোমবার সাংবাদিকদের বলেছেন, আফগানিস্তানে ভয়ংকর ঠান্ডা পড়ছে। গত শীতে আমরা টিকে থাকার ব্যবস্থা করতে পেরেছি। এটি অনির্দিষ্টকালের জন্যে চালানো যাবে কিনা আমি জানি না।
তিনি বলেছেন, জাতিসংঘ মানবাধিকার কার্যক্রম পুরোপুরি চালানোর জন্যে ছাড় দেয়ার বিষয়টি আরো সম্প্রসারিত করতে তালেবানের প্রতি অনুরোধ জানিয়েছেন।
কাবুলে গত সপ্তাহে কয়েকজন তালেবান নেতার সঙ্গে সিনিয়র এনজিও কর্মকর্তাদের বৈঠক হয়। এতে এনজিও কর্মকর্তাদের নেতৃত্ব দেন গ্রিফিতস।
বৈঠকে তালেবান নেতারা এ ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে বলে এনজিও কর্মকর্তাদের আশ^স্ত করেন।
তিনি বলেন, আশা করি আমাদের দীর্ঘসময় অপেক্ষা করতে হবে না। কারন যথাযথ মানববিক কার্যক্রম ছাড়া দিন যাওয়া আফগান জনগণের জন্যে সুখকর নয়।
উল্লেখ্য আফগানিস্তানে ১০ জানুয়ারি থেকে মাইনাস ৩৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা চলছে। এর সঙ্গে রয়েছে প্রচন্ড তুষারপাত ও শীতল বায়ু প্রবাহ এবং নিয়মিত বিদ্যুৎ বিভ্রাট।