আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগে অস্ট্রেলিয়ার ১৩ সেনা বরখাস্ত

Chief of the Defence Force General Angus Campbell talking to media on the Afghanistan War Crimes report at Defence Headquarters in Canberra. Picture: NCA NewsWire /Gary Ramage

আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগে রিপোর্ট প্রকাশের পর অস্ট্রেলিয়া সেনাবাহিনী তাদের ১৩ সেনা সদস্যকে অব্যাহতি দিয়েছে। প্রসিকিউটররা বিশ্বাস করেন, তারা সেখানে যুদ্ধাপরাধ করেছে।
সেনাবাহিনী প্রধান রিক বুর বলেছেন, এই সেনা সদস্যদের ব্যাপারে সেখানে প্রশাসনিক পদক্ষেপের নোটিশ দেয়া হয়েছে, জবাব দিতে ব্যর্থ হলে দুই সপ্তাহের মধ্যে তাদের বরখাস্ত করা হবে।
গত সপ্তাহে প্রকাশিত বছর ব্যাপী এক তদন্ত রিপোর্টে বলা হয়, অস্ট্রেলিয়ান এলিট ফোর্স আফগানিস্তানে ‘বেআইনিভাবে ৩৯ জন বেসামরিক ব্যক্তি এবং বন্দীকে হত্যা করেছে।’
রিপোর্টে ১৯ জনকে অস্ট্রেলিয়ান পুলিশের কাছে হস্তান্তর এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।
২০০১ সালের ১১ সেপ্টেম্বরে টুইন টাওয়ারে হামলার পর তালেবান,আল-কায়দা ও অন্যান্য ইসলামি জঙ্গি গ্রুপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং মিত্র জোটের হয়ে লড়াইয়ের জন্য অস্ট্রেলিয়া ২৬ হাজার সেনা পাঠায়। অস্ট্রেলিয়ান সেনারা ২০১৩ সালে আফগানিস্তান ত্যাগ করে। তবে এর পর থেকেই এলিট ফোর্সের বিরুদ্ধে প্রায়ই হত্যা ও নৃশংসতার বিবরণ প্রকাশ পাচ্ছে।