আবারও ফিরছে নোকিয়ার ৩৩১০

কথায় আছে পুরোন চাল নাকি ভাতে বাড়ে! কিন্তু তা বলে মোবাইল ফোন! তাও কিনা আবার স্মার্টফোনের দুনিয়াতে নোকিয়ার ‘সেদিনে’র ফোনের কামব্যাক। বুঝতে পারছেন না তো? না বোঝা মতোই। যেখানে প্রত্যেকদিন এগিয়ে যাচ্ছে প্রযুক্তি। একের পর এক কোম্পানির স্মার্টফোন বাজার কাড়তে ব্যস্ত, ঠিক সেই সময় ফের বাজারে আসছে অনেকেরই স্মৃতি বিজড়িত নোকিয়ার ৩৩১০। বিশ্বাস হচ্ছে না তো? না হওয়ারই মতো। তবে এটাই ঘটতে চলছে প্রযুক্তির বাজারে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ২৬ ফেব্রুয়ারি নোকিয়া ৩৩১০ হ্যান্ডসেটটি রিলঞ্চ হবে। ফিনল্যান্ডের কোম্পানি এইচএমডি গ্লোবাল চিরপরিচিত এই মোবাইল ফোনটি ফের নিয়ে আসছে। নোকিয়ার নাম ব্যবহার করার অনুমতিও রয়েছে তাদের। এই মোবাইল সেটটির এখন দাম ধার্য করা হয়েছে ৪০০০ টাকা। তবে সেটটিতে কোনও গুরুতর পরিবর্তন বা যুগোপযোগি করে তোলার চেষ্টা করা হচ্ছে কি না সে বিষয়ে কিছু জানা যায়নি।

এই ফোনটির সঙ্গে নোকিয়া ৫ এবং নোকিয়া ৩— এই দু’টি সেটও বাজারে আনছে এইচএমডি গ্লোবাল। এ বছরের শুরুতেই চিনের জন্য তৈরি হয়েছিল নোকিয়া ৬। সেই হ্যান্ডসেটেরই গ্লোবাল ভার্সনও একই দিন লঞ্চ করছে ওই সংস্থা। নোকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড সেট এটি।

সুত্র: দ্য রিপোর্ট