আর্জেন্টিনা দলে ফিরলেন মেসি

চার মাস পর আবারো আর্জেন্টিনা দলে ফিরেছেন লিওনেল মেসি। সর্বশেষ নভেম্বরে জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন পিএসজির এই তারকা। এর মাঝে জানুয়ারির শেষে বিশ্বকাপ বাছাইপর্বে আলবেসেলিস্তারা মাঠে নামলেও করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার পর পর্যাপ্ত ফিটনেসের অভাবে কারনে মেসি ছিলেন দলের বাইরে।

চলতি মাসে বিশ্বকাপ বাছাইপর্বের সর্বশেষ দুটি ম্যাচের জন্য কোচ লিওনেল স্কালোনির ঘোষিত ৪৪ সদস্যের প্রাথমিক দলে ফিরেছেন মেসি। ৪৪ সদস্যের দলে স্কালোনি বেশ কয়েকজন তরুন খেলোয়াড়কে অন্তর্ভূক্ত করেছেন।

তবে বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দুই ম্যাচের আগে মেসির তেমন কোনো সমস্যা নেই বলেই নিশ্চিত করা হয়েছে। তাই আর্জেন্টাইন মহাতারকা ফিরেছেন জাতীয় দলের স্কোয়াডে। সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ ভেনেজুয়েলা ও ৩০ মার্চ ইকুয়েডরের বিপক্ষে শেষ দুই বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে খেলবেন মেসি। বিষয়টা অবশ্য আগে থেকেই নিশ্চিত ছিল। আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লডিও টাপিয়া জানিয়েছিলেন বিষয়টা। দল ঘোষণার পর বিষয়টা আনুষ্ঠানিক রূপ পেয়েছে।

এই তালিকায় প্রথমবারের মত জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন ১৭ বছর বয়সী ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার আলেহান্দ্রো গারনাচো। যুব পর্যায়ে স্পেনকে প্রতিনিধিত্ব করেছেন সেখানে জন্ম নেয়া গারনাচো। তার মা আর্জেন্টাইন এবং সে কারনেই তিনি আর্জেন্টিনা জাতীয় দলে খেলার জন্য যোগ্য। আরেক ১৭ বছর বয়সী ল্যাজিওর ফরোয়ার্ড লুকা রোমেরোও প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন। ইন্টারের যুব দল থেকে স্কালোনি বিবেচনা করেছেন ভ্যালেন্টিন ও ফ্র্যাংকো কারবোনিকে। এই দুজনেই যুব পর্যায়ে ইতালিকে প্রতিনিধিত্ব করেছেন।

এলচের হয়ে এবারের মৌসুমে ২০ ম্যাচে ৭ গোল করা ২৬ বছর বয়সী ফরোয়ার্ড লুকাস বোয়ে প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন। জুভেন্টাসের ১৮ বছর বয়সী মাটিয়াস সুলের উপরও আস্থা রাখতে চাচ্ছেন স্কালোনি।

৪৪ সদস্যের আর্জেন্টিনা দল-

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো, এমিলিয়ানো মার্টিনেজ, এস্তেবান আন্ড্রাডা, হেরোনিমো রুলি।

ডিফেন্ডার: গঞ্জালো মনটিয়েল, নাহুয়েল মোলিনা, হুয়ান ফোয়েথ, লুকাস মার্টিনেজ কুয়ার্টা, জারমান পাজেল্লা, নিকোলাস ওটামেন্ডি, ক্রিস্টিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নিহুয়েন পেরেজ, নিকোলাস টাগলিয়াফিকো, মার্কোস এ্যাকুনা।

মিডফিল্ডার: ফ্র্যাংকো কারবোনি, লিনড্রো পারেডেস, গুইডো রডরিগুয়েজ, রডরিগো ডি পল, এক্সেকুয়েল পালাকিওস, ম্যানুয়েল লানজিনি, গিওভানি লো সেলসো, রবার্তো পেরেইরা, এমিলিয়ানো বুয়েনডিয়া, আলেহান্দ্রো পাপু গোমেজ, নিকোলাস গঞ্জালেজ, লুকাস ওকাম্পোস, আলেহান্দ্রো গারনাচো, এ্যালেক্সিন ম্যাক এ্যালিস্টার, নিকোলাস পাজ, টিয়াগো জেরালিঙ্ক, ভ্যালেন্টিন কারবোনি।

ফরোয়ার্ড: এ্যাঞ্জেল ডি মারিয়া, লুকা রোমেরো, মাটিয়াস সুলে, লিওনেল মেসি, পাওলো দিবালা, লটারো মার্টিনেজ, এ্যালেঞ্জল কোরেয়া, জুলিয়ান আলভারেজ, গিওভান্নি সিমিওনে, লুকাস বোয়ে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান