ইউক্রেনের কারণে আলোচনার কোন সুযোগ দেখছে না রাশিয়া : ল্যাভরভ

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাশিয়া ইউক্রেনের কারণে তাদের সাথে আলোচনায় বসার কোন সুযোগ আপাতত আমরা দেখছি না। দেশটির সের্গেই ল্যাভরভ শুক্রবার এ কথা বলেছেন। খবর তাস’র।
ল্যাভরভ চ্যানেল ওয়ান টেলিভিশনে ‘দ্য গ্রেট গেম’ পাবলিক অ্যাফেয়ার্স প্রোগ্রামের সাথে এক সাক্ষাতকারে বলেন, ‘আমরা বার বার বলে আসছি যে, রাশিয়া আলোচনা এড়িয়ে যাচ্ছে না। কারণ, আমরা ইউক্রেনকে সমঝোতার অনুরোধ জানিয়েছি। এই মুহূর্তে আলোচনার কোন সুযোগ দেখছি না। তবে আমরা তাদেরকে অবিরাম বিবৃতি দিতে দেখতে পাচ্ছি।
‘কেউ কি পড়েছেন যে (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কি বলেছেন? কেউ কি মনে রেখেছেন যে, তিনি যেকোন ধরনের আলোচনা নিষিদ্ধ করতে সেপ্টেম্বরে একটি ফরমান স্বাক্ষর করেছিলেন?’ রাশিয়ার নেতা ভøাদিমির পুতিনের সাথে আলোচনা করতে জেলেনস্কি অস্বীকৃতি জানানোয় মস্কোর এ শীর্ষ কূটনীতি বিস্মিত হন এবং তা উল্লেখ করেন।’
ল্যাভরভ জিজ্ঞাসা করলেন, ‘আপনি অবশ্যই সর্বশেষ বিবৃতি শুনেছেন। (সিআইএ ডিরেক্টর) বিল বার্নস গতকাল কোন কারণে বলেছিলেন যে রাশিয়ার পিছিয়ে যাওয়ার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। আচ্ছা, জেলেনস্কি কি পিছিয়ে পড়ার লক্ষণ দেখাচ্ছেন?’
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ভাষ্য অনুযায়ী, জেলেনস্কি বার্নসের সাথে একযোগে বলেন যে, তিনি পুতিনের সাথে কখনই আলোচনার টেবিলে বসবেন না। যে যা বলুক না কেন ইউক্রেনের জয় হবেই।