ইউক্রেনের বেশিরভাগ বিমান ঘাঁটি ধ্বংস হয়ে গেছে: রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়

রাশিয়ার বিমান হামলায় ইউক্রেন বিমান বাহিনীর বেশিরভাগ ঘাঁটি ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে বলেছে, গত কয়েকদিনের বিমান হামলায় ইউক্রেনের শতকরা ৯০ ভাগ বিমান ঘাঁটি ধ্বংস হয়ে গেছে। এসব ঘাটিতে ইউক্রেনের যুদ্ধবিমান ও আকাশ যুদ্ধের অন্যান্য সামরিক সরঞ্জাম মোতায়েন ছিল।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, দোনবাস অঞ্চলে রাশিয়ার মিত্রদের আবেদনের পরিপ্রেক্ষিতেই গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট যখন পোল্যান্ডের মাধ্যমে তার দেশকে মিগ-২৯ জঙ্গিবিমান দেয়ার জন্য ন্যাটো জোটের প্রতি বারবার আহ্বান জানাচ্ছেন এবং মার্কিন নেতৃত্বাধীন ওই জোট সে আহ্বান প্রত্যাখ্যান করে আসছেন তখন রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ বিবৃতি প্রকাশিত হলো।

রাশিয়া গত কয়েক মাস ধরে পূর্ব ইউরোপে ন্যাটো জোটের বিস্তারের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছিল। একইসঙ্গে আমেরিকা ও ন্যাটোর কাছে নিরাপত্তার গ্যারান্টি চেয়ে রাশিয়া বলেছিল, ইউক্রেনকে ন্যাটোর অন্তর্ভুক্ত করা হবে না বলে লিখিত নিশ্চয়তা দিতে হবে।

কিন্তু আমেরিকা ও ন্যাটো জোট সেকরম কোনো গ্যারান্টি দিতে রাজি হয়নি বরং ইউক্রেনকে এই জোটে অন্তর্ভুক্ত করার ব্যাপারে নাছোড়বান্দা ছিল পাশ্চাত্য। এ অবস্থায় গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান শুরু করে মস্কো। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান