ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

পেন্টাগন ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের ব্যাটারি পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করেছে যাতে তারা কিয়েভ অভিমুখে আসা ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করতে পারে। মঙ্গলবার মার্কিন গণমাধ্যম এ খবর জানিয়েছে। খবর এএফপি’র।
মার্কিন কর্মকর্তারা নিউইয়র্ক টাইমস এবং সিএনএন’কে জানান, রাশিয়া ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামোর ওপর ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই সপ্তাহের প্রথম দিকে তা মোতায়েনের ঘোষণা দিতে পারেন।
রাশিয়ার ব্যাপক আগ্রাসন চলাকালে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু মস্কো স্থলভাগে ক্রমবর্ধমান ক্ষতির সম্মুখীন হওয়ায় তাদেরকে কিয়েভের বিদ্যুত কেন্দ্রের ওপর হামলা জোরদার করতে দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে কিয়েভ বারবার অন্যান্য দেশকে বিশেষকরে যুক্তরাষ্ট্রকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠানোর জন্য জোরালো অনুরোধ জানায়।
মার্কিন সামরিক বাহিনী প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে তাদের দেশের ‘সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা’ হিসেবে বর্ণনা করে। আর এ ব্যবস্থা একটি রাডার, একটি কন্ট্রোল স্টেশন, পাওয়ার জেনারেটিং সরঞ্জাম এবং আটটি লাঞ্চারসহ একাধিক অংশ নিয়ে গঠিত।
প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের একটি ব্যাটারি প্রস্তুত করার ক্ষেত্রে অনেক কর্মী লাগলেও যুদ্ধে এটি পরিচালনার জন্য মাত্র তিনজনের প্রয়োজন হয়।