ইউক্রেন বিষয়ে পুতিন ও মাখোর মধ্যে আলোচনা

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখো সোমবার ফোনালাপকালে ইউক্রেন উত্তেজনা এবং ইউরোপের নিরাপত্তা প্রশ্নে উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন। ক্রেমলিন একথা জানায়।
ক্রেমলিনের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘এ দুই নেতা ইউক্রেন পরিস্থিতি প্রসঙ্গে এবং নিরাপত্তা নিশ্চয়তার দীর্ঘমেয়াদি ও আইনগত বাধ্যবাদকতাসহ রাশিয়ার প্রদত্ত বিভিন্ন ইস্যু নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন।’
ইউক্রেন সংঘাত প্রশ্নে মস্কো, ইইউ ও ওয়াশিংটনের সিনিয়র কর্মকর্তাদের মধ্যে কূটনৈতিক আলোচনা জটিলতার মুখে পড়ায় এবং ইউরোপের নিরাপত্তা উদ্বেগ প্রশ্নে রাশিয়া ও পশ্চিমা দেশের মধ্যে মতপার্থক্য দেখা দেয়ায় তারা সর্বশেষ এ ফোনালাপ করেন।
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আসন্ন হওয়ার আশংকা সাম্প্রতিক দিনগুলোতে অনেক বৃদ্ধি পাওয়া সত্ত্বেও রাশিয়ার দিক থেকে তা বারবার প্রত্যাখান করা হচ্ছে এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কির পক্ষ থেকে সীমান্তে রাশিয়ার ব্যাপক সামরিক সমাবেশ বিষয়ে ক্রমবর্ধমান ‘আতঙ্ক’ ছড়ানো এড়ানোর আবেদন জানিয়েছেন।
এদিকে ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়, এ উত্তেজনা প্রশমনের অংশ হিসেবে মাখো সম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে কথা বলার পর সোমবারের এ ফোনালাপ হলো।
তারা আরো জানায়, ফোনালাপ চলাকালে পুতিন ও মাখো রাশিয়া, ফ্রান্স, জার্মান ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর ‘ইতিবাচক অগ্রগতিকে’ স্বাগত জানান এবং তারা ২০১৫ সালে ভেস্তে যাওয়া ইউক্রেন অস্ত্রবিরতি চুক্তি বাস্তবায়নে ফের সংলাপ সমর্থন করেন।
ক্রেমলিন জানায়, পুতিন ও মাখো সরাসরি আলোচনার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।