ইউনাইটেডের সাবেক ম্যানেজার ফ্রাংক ও’ফারেলের মৃত্যু

ম্যানচেস্টার ইউনাইটেড ও লিস্টার সিটির সাবেক অভিজ্ঞ ম্যানেজার ফ্রাংক ও’ফারেল মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর।

সাবেক এই আইরিশ খেলোয়াড় ১৯৬৯ সালে লিস্টারকে এফএ কাপের ফাইনালে উন্নীত হতে সহযোগিতা করেছিলেন। ফাইনালে যদিও লিস্টার পরাজিত হয়েছিল ম্যানচেস্টার সিটির কাছে।

ফক্সেস দলের কোচ হিসেবে ও’ফারেল তিন বছর কাজ করেছেন। কিন্তু ১৯৭১ সালে ম্যাচ বাসবির স্থলাভিষিক্ত হবার পর ইউনাইটেডের ম্যানেজার হিসেবে তিনি বেশী সফল হয়েছিলেন।

যদিও মাত্র ১৮ মাস তিনি ওল্ড ট্র্যাফোর্ডে দায়িত্ব পালন করেছেন। সেখানে প্রথম মৌসুমে তিনি ইউনাইটেডকে লিগের শীর্ষস্থানে নিয়ে গেলেও শেষ পর্যন্ত রেড ডেভিলসরা সেটা ধরে রাখতে পারেনি। টেবিলের আট নম্বরে থেকে লিগ শেষ করে ইউনাইটেড। ১৯৭২ সালের ডিসেম্বরে ও’ফারেলকে ইউনাইটেড থেকে বরখাস্ত করা হয়। ঐ সময় ইউনাইটেড তলানির থেকে তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করে। তার স্থানে নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন টমি ডোচার্টি।

ইউনাইটেড থেকে বেরিয়ে এসে ও’ফারেল কার্ডিফ, ইরান জাতীয় দল ও সংযুক্ত আরব আমিরাতের ক্লাব আলশাবের কোচ হিসেবে কাজ করেছেন। ইউনাইটেড নিজেদের ওয়েবসাইটে বলেছে, ‘সাবেক ম্যানেজার ফ্র্যাংক ও’ফারেলের মৃত্যুতে ক্লাবের প্রতিটি সদস্য শোক জানাচ্ছে। ও’ফারেলের পরিবারের প্রতি সমবেদনা থাকলো।’

সাবেক বসের প্রতি শ্রদ্ধা জানিয়েছে লিস্টার সিটিও। এক বিবৃবিতে ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে এই কঠিন সময় ও’ফারেলের পরিবার ও বন্ধুদের সাথে লিস্টার সিটি ফুটবল ক্লাবের সবাই রয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান