ইন্টারনেট ব্যবহার করে জঙ্গিবাদে ৮২ শতাংশ

ইন্টারনেটে ফেসবুকসহ বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপস ব্যবহার করে দেশীয় জঙ্গিদের ৮০ থেকে ৮২ শতাংশ জঙ্গিবাদের পথে ধাবিত হয়েছে। এদের মধ্যে ৫৬ শতাংশ সাধারণ শিক্ষার্থী, ২২ ভাগ মাদ্রাসার পড়াশুনা ছেড়ে জঙ্গিবাদে জড়িয়েছে বলে জানিয়েছেন পুলিশ হেড কোয়ার্টার্সের সহকারী মহাপরিদর্শক (এআইজি-গোপনীয়) মো. মনিরুজ্জামান।

সোমবার (১৩ মার্চ) দুপুরে ঢাকায় ১৪টি দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারাদের অংশগ্রহণে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি এ তথ্য তুলে ধরেন।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে এ পর্যন্ত গ্রেফতার হওয়া ২৫০ জঙ্গির সঙ্গে কথা বলে তৈরি করা এক জরিপ প্রতিবেদনরে বরাত দিয়ে তিনি এসব তথ্য দেন। জরিপ প্রতিবেদনটি সম্মেলনে উপস্থাপন করেন মো. মনিরুজ্জামান।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ইন্টারপোল এবং বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো তিন দিনব্যাপী ‘চিফ অব পুলিশ কনফারেন্সে অব সাউথ এশিয়া অ্যান্ড নেইবারিং কান্ট্রিস অন রিজিওনাল কো-অপারেশন ইন কার্ভিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনের মূল প্রতিপাদ্য- ‘Regional Cooperation in Curbing Violent Extremism and Transnational Crime’।

সম্মেলনস্থলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মনিরুজ্জামান বলেন, ‘জঙ্গিরা আগে শুধুমাত্র ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করতো। তবে এখন তারা কৌশল পাল্টে নিরাপদ ম্যাসেজিংয়ের অ্যাপ্লিকেশন (অ্যাপ) থ্রিমাসহ নতুন নতুন অ্যাপস ব্যবহার করছে যে কারণে তাদের ট্রেস বা শনাক্ত করতে গোয়েন্দাদের হিমশিম খেতে হচ্ছে। এজন্য প্রযুক্তিখাতে বিনিয়োগ ও প্রশিক্ষণ বাড়াতে হবে।’

ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ পুলিশের সোমবার (১৩ মার্চ) বিকেলে বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে এসব বিষয় উঠে আসতে পারে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা, ভিয়েতনাম এ ১৪টি দেশের পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করছেন। এছাড়া ইন্টারপোল, ফেসবুক, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন (আইজিসিআই), যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), আসিয়ানাপোল (ASEANAPOL), ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যাসিসট্যান্স প্রোগাম (আইসিআইটিএপি)সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্মেলনে যোগ দিয়েছেন।

সুত্র: দ্য রিপোর্ট