ইবতেদায়ি শিক্ষকদের অনলাইনে মুক্তপাঠ প্রশিক্ষণের নির্দেশনা

জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে করা শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী প্রাথমিক ইবতেদায়ি স্তরের শিক্ষকদের আরো দক্ষ করতে ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে প্রশিক্ষণের নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।
বুধবার মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের গবেষণা ও উন্নয়ন শাখার পরিচালক মো. জিয়াউল আহসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের প্রাথমিক ও এবতেদায়ি স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নের কারণে এবতেদায়ি স্তরের সকল শিক্ষকের জন্য জাতীয় শিক্ষাক্রম ২০২১ সালের (প্রাথমিক ও এবতেদায়ি স্তর) এর বিবরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ চালু করা হয়েছে।
কোর্সে মোট ৬টি মডিউল, প্রত্যেকটি মডিউলে ৩-৫টি পাঠ/লেসন রয়েছে। প্রতিটি পাঠে রয়েছে নির্ধারিত বিষয়বস্তু । পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা (পিডিএফ), স্ব-মূল্যায়ন (কুইজ), মতামত ও আলোচনা। প্রত্যেকটি পাঠ/লেসনে মডিউলে দেওয়া নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে পাঠটি শেষ হবে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়,সরকারি, বেসরকারি ইবতেদায়ি মাদরাসার সব শিক্ষককে ই-লার্নিং প্লাটফর্ম মুক্তপাঠে dpe.muktopaath.gov.bd/ course-details/1044 এ যুক্ত হয়ে অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য নির্দেশ প্রদান করা হয়।