ইলন মাস্ক সাংবাদিকদের কিছু স্থগিত টুইটার অ্যাকাউন্ট সচল করেছেন

ইলন মাস্ক তার পরিবারকে বিপদে ফেলার অভিযোগ করার পরে বেশ কয়েকজন সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট স্থগিত করেন। তবে শনিবার তিনি অনেকের একাউন্ট পুনরায় সচল করেন। অনেকে বলেছেন, ইলন তার অবস্থান অনুসরণকৃত পোস্টগুলো মুছে ফেললে প্লাটফরমটি সম্পূর্ণ ব্যবহারের প্রস্তাব দিয়েছেন।
দ্য নিউইয়র্ক টাইমস, সিএনএন, ওয়াশিংটন পোস্ট এবং অন্যান্য আউটলেটের অর্ধ ডজনেরও বেশি বিশিষ্ট সাংবাদিকের অ্যাকাউন্ট স্থগিত করার ঘটনায় ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ ক্ষোভ প্রকাশ করে এ ব্যাপারে ইলন মাস্ককে সতর্ক করেছে।
টুইটারের মালিক ইলন মাস্ক শুক্রবার দিনের শেষদিকে এক টুইটে বলেন, ‘যে অ্যাকাউন্টগুলি আমার অবস্থান চিহ্নিত করতে বা ব্যক্তিগত তথ্য প্রকাশের (ডক্সিং) চেষ্টা চালিয়েছে- সেই স্থগিত অ্যাকাউন্টগুলো এখন সচল করা হবে।’
ডক্সিং বলতে সাধারণত কাউকে হয়রানি বা বিব্রত করার জন্য ইন্টারনেটে ব্যক্তিগত তথ্য প্রকাশ করা বুঝায়।
মাস্ক একটি টুইটার জরিপ চালিয়েছিলেন, তিনি এখনই বা এক সপ্তাহের মধ্যে স্থগিত অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধার করবেন কিনা- তা জিজ্ঞাসা করেছিলেন। এই জরিপে অংশ নেওয়া ৩ দশমিক ৬৯ মিলিয়নের প্রায় ৫৯ শতাংশ বলেছেন যে- তার এখন অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধার করা উচিত।
স্থগিত অ্যাকাউন্টগুলোর মধ্যে- আমেরিকার ভক্স মিডিয়ার প্রাক্তণ সাংবাদিক আরন রুপার, ম্যাশেবেল রিপোর্টার ম্যাট বাইন্ডার ও ফ্রিল্যান্সার টনি ওয়েবস্টার শনিবার টুইট করে স্থগিত অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করার কথা জানান।
পরে এমএসএনবিসি-তে কথা বলার সময় আরন রূপার সতর্ক করে দিয়েছেন যে- টুইটারের ক্রাকডাউন, এমনকি অস্থায়ী হলেও ‘ইলন মাস্কের কভারেজের উপর একটি শীতল প্রভাব ফেলবে’এবং সাংবাদিকদের কোম্পানির নতুন মালিকের বিরুদ্ধে দৌঁড়ানোর বিষয়ে দুবার ভাবতে বাধ্য করবে।
বিজনেস ইনসাইডারের লিনেট লোপেজ এবং সাবেক এমএসএনবিসি’র অ্যাঙ্কর কিথ ওলবারম্যানসহ আরও কিছু সাংবাদিকের অ্যাকাউন্ট শনিবারের প্রথম দিকে স্থগিত রাখা হয়েছে।
সিএনএন-এর ডনি ও’সুলিভান, যিনি মাস্কের বিষয়ে দীর্ঘ প্রতিবেদন করেছেন- তিনি বলেছেন যে, তার স্থগিত অ্যাকাউন্ট শনিবার দেখার যোগ্য হয়ে উঠলেও, টুইটার তাকে আবার টুইট করতে সক্ষম হওয়ার জন্য একটি শর্ত আরোপ করেছে।
তিনি বলেছেন, টুইটার দাবি করেছে ব্যক্তিগত তথ্য পোস্ট করার বিরুদ্ধে এবং এর নিয়ম লঙ্ঘন করে এমন টুইট অপসারণ করতে হবে।