ইষ্ট ওয়েষ্ট সীড এর সাথে বাংলাদেশের সবচেয়ে বড় বীজ কোম্পানি এসিআই এর যাত্রা শুরু

সবজি বীজের অন্যতম পথিকৃত প্রতিষ্ঠান ইষ্ট ওয়েষ্ট সীড সম্পূর্ণ নতুন আঙ্গিকে বাংলাদেশে তার নবযাত্রা শুরু করেছে দেশের অন্যতম সেরা বীজ প্রতিষ্ঠান এসিআই সীডের সাথে যৌথভাবে। সর্বমোট ৭১ অধিক ফলণশীল উন্নত জাতের বীজ ইতোমধ্যে কৃষি মন্ত্রনালয়ে নিবন্ধন করা হয়েছে বাজারজাতকরনের জন্য, যার মধ্যে হাইব্রিড করলা-পালি প্লাস, ঝিঙ্গা-বীর সুপার, মিষ্টিকুমড়া-সোনাবউ, শসা-তামিম প্লাস উল্লেখযোগ্য। এছাড়াও হাইব্রিড লাউসহ বিভিন্ন সবজি ফসলের অধিকফলণশীল হাইব্রিড এবং উচ্চফলণশীল জাত রয়েছে যা বর্তমান প্যানডেমিক পরিস্থিতিতে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের অর্থনৈতিকভাবে লাভবান করবে। এসকল জাতসমূহ বাংলাদেশে বিভিন্ন কৃষি-পরিবেশিক অঞ্চলে বিশেষ করে যশোর, ময়মনসিংহ, কুমিল্লা এবং চট্টগ্রামে উপযোগীতা ও উৎপাদশীলতা পরীক্ষার পর জাত নিবন্ধন করা হয়েছে।

ইষ্ট ওয়েষ্ট সীডের ম্যানেজিং ডিরেক্টর জনাব, দীলিপ রাজন তার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, “ক্ষুদ্র চাষীরা এই দূযোগপূর্ন মুহুর্তে প্রতিনিয়ত বীজের গুনগতমান এবং উৎপাদিত পন্যের বাজারজাতকরনসহ বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছেন। আমরা ইষ্ট ওয়েষ্ট সীড প্রতিক‚ল আবহাওয়া এবং রোগ ও পোকামাকড় সহনশীলতার সাথে সাথে অধিকতর উৎপাদনশীল হাইব্রিড জাত বাজারজাত শুরু করেছি যা আমাদের চাষীদের আরো ভালো অভিজ্ঞতা দিবে। বর্তমান দূর্যোগপূর্ন সময়ে সবজি ফসল, উন্নয়নের একটি বড় অংশীদার যা ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের অধিকতর বাজার মূল্যের সবজি উৎপাদনের মাধ্যমে অর্থনৈতিকভাবে আরো বেশি সাবলম্বী করে তুলবে। বাংলাদেশ ইষ্ট ওয়েস্ট সীডের জন্য একটি গুরুত্বপূর্ন মার্কেট।”

এসিআই সীডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও জনাব, ডঃ এফ. এইচ. আনসারি বলেন, “আমরা বিশে^র সেরা সবজি বীজ প্রতিষ্ঠান ইষ্ট ওয়েষ্ট এর সাথে যুক্ত হতে পেরে অত্যন্ত আনন্দিত, যারা বিশে^ সবজি ফসলের উপরে গবেষণা ও উন্নয়ন সহ বীজ উৎপাদন এবং বাজারজাতকরনে পথিকৃত। বাংলাদেশের বীজ শিল্পে আমাদের দীর্ঘ পদচারনার অভিজ্ঞতা থেকে আশা করছি এই যুগলবন্ধী বাংলাদেশের ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের যুগোপযোগী জাত সরবরাহের মাধ্যমে সারা দেশে সবজি উৎপাদন এবং চাষীদের আয় বৃদ্ধিতেও সহায়তা করবে। এই যুগলবন্ধী দেশের পরিবর্তিত জলবায়ু, বাজার এবং ভোক্তার চাহিদা মোতাবেক উন্নত প্রযুক্তির বীজ সরবরাহ করবে।

ইষ্ট ওয়েষ্ট সীড বিশে^র অন্যতম পথিকৃত বীজ প্রতিষ্ঠান, যার সারা বিশে^ অত্যন্ত শক্তিশালী গবেষণা, উৎপাদন এবং বীজ প্রক্রিয়াজাতকরন কেন্দ্র রয়েছে। আমরা দৃঢ়ভাবে বিশ^াস করি, বাংলাদেশের কৃষি উন্নয়নের সাথে সাথে কৃষকের জীবনযাত্রার মান উন্নয়নেও আমরা বিশেষ অবদান রাখতে পারবো।”

বিগত তিন দশকের অধিক সময় ইষ্ট ওয়েষ্ট সীড গ্রীষ্মপ্রধান সবজি বীজের গবেষণা, উৎপাদন এবং বিপণনে বিশে^ নেতৃত্ব দিয়ে আসছে। ২০১৯ সালের ওয়ার্ল্ড ফুড প্রাইজ বিজয়ী ডঃ সায়মন গ্রæটের প্রতিষ্ঠিত ইষ্ট ওয়েষ্ট সীড বিশে^র ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের গুনগত মানসম্পন্ন বীজ প্রাপ্তিতে নিশ্চয়তা নিশ্চিতের স্বীকৃতি সরূপ ২০১৯ সালে গেøাবাল একসেস টু সীড ইনডেক্স কতৃক বিশে^র ১ নম্বর বীজ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে।