ইসির প্রতিবেদন পেলেই ৫ সিটির নির্বাচন

নির্বাচন কমিশনের (ইসি) প্রতিবেদন হাতে পেলেই নির্ধারিত সময়ে পাঁচ সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, আদালতে কোনো মামলা-মোকদ্দমা না থাকলে খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে।

‘মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আইনের বাধ্যবাধকতা আছে। আমরা যদি নির্বাচন না করি তবে আইন পরিবর্তন করতে হবে।’

ইসির প্রতিবেদন সম্পর্কে তিনি বলেন, ‘আমরা ডিভিশনাল কমিশনারের কাছে জানতে চাইছি এই পাঁচ সিটি করপোরেশনের কোনো মামলা মোকদ্দমা আছে কি না। তফসিল নিয়ে হোক, ভোটার লিস্ট নিয়ে হোক, জমি মিউটিশেন নিয়া হোক, যদি কোনো মামলা মোকদ্দমা, বা রিট-টিট করে থাকে থাকলে তো আমরা নির্বাচন করতে পারব না।এই রিপোর্টটা পরিষ্কার পেলেই আমরা ইলেকশন কমিশনকে বলব তাদের সুবিধা মতো তারা নির্বাচন করতে পারে।’

এই রিপোর্টটি পেলে নির্বাচন কমিশনকে বলব তাদের সুবিধা মতো সময়ে নির্বাচন করতে। তারা যদি পারে একসঙ্গে পাঁচটাতেই করুক, তারা যদি পর্যায়ক্রমে করতে চায় আমাদের তো কোনো আপত্তি থাকবে না বলেও জানান মন্ত্রী।

প্রসঙ্গত, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনের সর্বশেষ নির্বাচন হয় ২০১৩ সালের ১৫ জুন। গাজীপুরের নির্বাচন হয় একই বছরের ৬ জুলাই। নির্বাচিত মেয়রদের মেয়াদ ৫ বছর।