ইয়েমেনে সামরিক কুচকাওয়াজে মিসাইল হামলায় নিহত ৯

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে সংযুক্ত আরব আমিরাত সমর্থিত একটি সামরিক কুচকাওয়াজে বিচ্ছিন্নতাবাদীদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় ছয় সেনা এবং তিন শিশু নিহত হয়েছে বলে রবিবার এক মুখপাত্র জানিয়েছেন।

এপিকে ফোনে গ্রুপের মুখপাত্র ম্যাগেড আল- শোয়েবি জানান, যখন ধালে প্রদেশের রাজধানী সকার মাঠে নতুন নিয়োগের জন্য কুচকাওয়াজ চলছিল তখনই প্রতিরোধ বাহিনী নামে পরিচিত বিচ্ছিন্নতাবাদীরা এই হামলা চালায়।

দক্ষিণ বিচ্ছিনতাবাদীরা সৌদি নেতৃত্বাধীন জোটবদ্ধ যারা ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সাথে লড়াই করছে। তবে সংযুক্ত আরব আমিরাত সমর্থিত দক্ষিণাঞ্চলীয়দের সাথে বর্তমান ইয়েমেন সরকারের বিরোধ রয়েছে। গত কয়েকমাসের মধ্যে হুতি বিরোধী ব্লকের মধ্যে ফাটল আরো বিস্তৃত হয়েছে।

রবিবারের আক্রমণে অনলাইনে প্রচারিত ফুটেজে একটি মাঠের কিনারায় মঞ্চে ছিদ্র দেখা যায়, যা সম্ভবত বিস্ফোরণ থেকে হয়েছে। অন্য একটি ফুটেজে মাটিতে লাশ দেখা যাচ্ছিল।

আল শোয়েবি জানান, বিস্ফোরণে অন্তত ২০ জন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। বিদ্রোহী গ্রুপটি তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

হুতি বিদ্রোহীরা কয়েকবছর ধরে ধালে প্রদেশ দক্ষিণ বিচ্ছিনতাবাদীদের কাছ থেকে দখলে নেয়ার চেষ্টা করছে।

২০১৪ সালে হুতি বিদ্রোহীদের সানায় আক্রমণের মাধ্যমে ইয়েমেনে এই সংঘাত শুরু হয়। তারা রাষ্ট্রপতি আবেদ রাব্বু মানসুর হাদিকে সরিয়ে দিয়েছিল। তাকে শেষ পর্যন্ত সৌদিতে পালাতে বাধ্য করেছিল।

আরব বিশ্বের দরিদ্রতম এই দেশটিতে লড়াইয়ের ফলে কমপক্ষে ১০ লাখ মানুষ নিহত হয়েছে। লাখ লাখ মানুষ খাদ্য এবং চিকিৎসার অভাবে ভুগছে। এই সংঘাত দেশটিকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিয়েছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ