ই-কমার্স : গ্রাহকের অর্থ ফেরত প্রশ্নে রুল জারি হাইকোর্ট বিভাগের

ই-কমার্স প্রতিষ্ঠানে পণ্য কিনতে গিয়ে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকা গ্রাহকদের ফেরত বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট বিভাগ।
বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এই আদেশ দেন।
রুলে বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও পেমেন্ট গেটওয়ে কোম্পানির কাছে গ্রাহকদের আটকে থাকা অর্থ ফেরানোর নির্দেশনা দিতে বিবাদীদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না; তা সংশ্লিষ্টদের কাছে জানতে চাওয়া হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাবরিনা জেরিন ও ব্যারিস্টার এম আব্দুল কাইয়ুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।
এর আগে ২১ অক্টোবর ই-কমার্স প্রতিষ্ঠানে পণ্য কিনতে গিয়ে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকা গ্রাহকদের ফেরত দিতে হাইকোর্ট বিভাগে রিট দায়ের করা হয়। ভোক্তা অধিকার সংগঠন কানশাস কনজ্যুমার্স সোসাইটির (সিসিএস) পক্ষে ব্যারিস্টার সাবরিনা জেরিন এ রিট পিটিশন দায়ের করেন।
এর আগে ই-কমার্স প্রতিষ্ঠানে পণ্য কিনতে গিয়ে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকা গ্রাহকদের টাকা ফেরত দিতে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ দেয় সিসিএস।
আইনজীবী সাবরিনা জেরিন বলেন, লিগ্যাল নোটিশের জবাব না পাওয়ায় রিটটি দায়ের করা হয়। আদালত আজ রুল জারি করে আদেশ দেয়।
রিটে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপক ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিওটিও’র পরিচালক, বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, পেমেন্ট গেটওয়ে এসএসএল ওয়্যারলেস, ফোস্টার পে এবং সূর্য পে নামক প্রতিষ্ঠানকে বিবাদী (রেসপনডেন্টস) করা হয়।