ই-রিক্রুটমেন্ট আইডিয়া বাস্তবায়ন হলে নিয়োগ কার্যক্রম সহজ হবে

বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ইনোভেটিভ আইডিয়া শোকেসিং প্রোগ্রাম ২০১৮ অনুষ্ঠান বক্তারা বলেন, উপস্থাপিত মোবাইল অ্যাপস ফর ই-রিক্রুটমেন্ট আইডিয়াটি বাস্তবায়ন করা গেলে নিয়োগ কার্যক্রম আরো সহজ হবে। যা চাকুরীপ্রার্থী যুবদের জন্য অত্যন্ত উপকারী হতে পারে। সিমপ্লেক্স ব্যাংকিং বা ব্যাংকিং সেবা ঘর আইডিয়াসমূহ বাস্তবায়িত হলে একটি মাত্র ইন্টারফেসের মাধ্যমে সকল ব্যাংকের সার্ভিস সম্পর্কে অবহিত হওয়া যাবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের প্রদত্ত বাছাইকৃত আইডিয়াসমূহ অতিথিদের সামনে তুলে ধরা হয়। আইডিয়া শোকেসিং এর জন্য প্রস্তুতকৃত ১৪টি স্টল পরিদর্শন করেন এবং আইডিয়া প্রদানকারী কর্মকর্তাদের আইডিয়া সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন। পরে, এ. কে. এন. আহমেদ অডিটরিয়ামে আলোচনা সভা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, শোকেসিং এ উপস্থাপিত আইডিয়াগুলো বাংলাদেশ ব্যাংকের সেবার মান উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল এর ১১টি লক্ষ্য অর্জনেও ইতিবাচক ভূমিকা পালন করবে।

টাকা ফাই মোবাইল অ্যাপ এবং ‘প্রচলনযোগ্য ও প্রচলন অযোগ্য নোট চেনার উপায়’ সম্পর্কিত ই-লার্নিং কোর্স চালু করা সংক্রান্ত আইডিয়াসমূহ বাস্তবায়ন করা গেলে জাল টাকার বিস্তার অনেকটাই রোধে করা সম্ভব হবে। ডিজিটাল টাকা বদল, ডিজিটাল সঞ্চয়বন্ড এবং বায়োমেট্রিক এনআইডি ভেরিফিকেশন ফর ওয়াক ইন কাস্টমার আইডিয়াসমূহ ব্যাংকিং সেবার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

অন্যদিকে কৃষক ডাটাবেইজ, সিএমএসএমই ডাটাবেইজ এবং কৃষকদের জন্য ক্রেডিট গ্যারান্টি ফান্ড সম্পর্কিত আইডিয়াসমূহ কৃষি খাত এবং কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।অনুষ্ঠান শেষে আইডিয়া প্রদানকারী ৩৫ জন কর্মকর্তাকে পুরুষ্কার প্রদান করা হয়।

প্রধান অতিথি আবুল কালাম আজাদ ইনোভেশন কে উৎসাহিত করার জন্য বাংলাদেশ ব্যাংকের গৃহীত এই পদক্ষেপকে সাধুবাদ জানান। তিনি, প্রাপ্ত আইডিয়াসমূহ বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে বিশেষভাবে অনুরোধ জানান।

গভর্নর ফজলে কবির তার বক্তব্যে ব্যাংকের কর্মকর্তাদের উদ্ভাবনী মন-মানসিকতা নিয়ে কাজ করার পরামর্শ দেন । এ অনুষ্ঠানে প্রাপ্ত আইডিয়াসমূহের বাস্তাবায়নযোগ্যতা বিবেচনায় নিয়ে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে বলে তিনি সকলকে অবহিত করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়ির সচিব মোঃ ইউনুসুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ, বিআইবিএম এর ডাইরেক্টর জেনারেল ড. তৌফিক আহমদ চৌধূরী, ফিমা এর ডাইরেক্টর জেনারেল নুরুন নাহার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস, এম, মনিরুজ্জামান এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগ যুগ্ম সচিব ও চিফ ইনোভেটিভ অফিসার মোঃ নাসির উদ্দিন আহমেদ প্রমুখ।

আজকের বাজার/জাকির/একেএ