ঈদগাহের সামনে ভাস্কর্য স্থাপন ঠিক হয়নি

জাতীয় ঈদগাহের সামনে গ্রীক দেবীর ভাস্কর্য স্থাপন করা ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার ২৭ এপ্রিল শেরে বাংলা একে ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী উপল,ে তিন নেতার মাজার প্রাঙ্গণে জাতীয় গণতান্ত্রিক লীগ ও যুক্তফ্রন্ট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগের মূলনীতি হলো অসাম্প্রদায়িকতা। কিন্তু দেশের কোটি কোটি মুসলমানের অনুভূতিতে আঘাত দিয়ে যেমন মসজিদের সামনে ভাস্কর্য স্থাপন করা যায় না তেমনি ঈদগাহের সামনেও ভাস্কর্য স্থাপন করা যায় না। সরকারকে সম্পূর্ণ অগোচরে রেখে এই কাজ যারা করেছেন তারা ঠিক করেননি। ঈদগাহ থেকে ভাস্কর্য যেন দেখা না যায় সে জন্য পদপে নিতে সুপ্রিমকোর্টের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান জানিয়েছেন।

মাদ্রাসার উচ্চ শিার স্বীকৃতি প্রসঙ্গে তিনি বলেন, কওমী মাদ্রাসার লাখ লাখ শিার্থীর শিা ব্যবস্থা আধুনিকায়নের মাধ্যমে যাতে সেখানকার শিার্থীরা শিার মূল ধারার সঙ্গে যুক্ত হতে পারে সেজন্য প্রধানমন্ত্রী দীর্ঘ আট বছরের প্রক্রিয়া শেষে এই স্বীকৃতির ব্যবস্থা করেছেন।

আওয়ামী লীগের এই মুখপাত্র বলেন, রাজনীতি হতে হবে রাজনৈতিক কর্মীদের একটি ব্রত। একে মতা বা প্রতিষ্ঠা লাভের হাতিয়ার হিসেবে নিলে চলবেনা। শেরে বাংলা এবং বঙ্গবন্ধু আমাদেরকে সেই শিাই দিয়ে গেছেন। জাতীয় চার নেতা এবং বঙ্গবন্ধু ষড়যন্ত্রকারীদের সঙ্গে আপোষ না করে জীবন দিয়ে গেছেন। তাদের জীবন থেকে আমাদেরকে শিা নিয়ে দেশ গড়ার কাজে অংশগ্রহণ করতে হবে।

তিনি আারও বলেন, শেরে বাংলা ছিলেন মেহনতি মানুষের নেতা। তার কোনো সম্পদ, প্রতিপত্তি ছিলনা। মেহনতি মানুষের সেই রাজনীতিকে ড্রইং রুমের রাজনীতিতে, বিত্তশালী এবং বনিকদের রাজনীতিতে পরিণত করেছিলেন জিয়াউর রহমান। সেই রাজনীতিকে আবারও ড্রইংরুম থেকে মেহনতি মানুষের কাছে বাংলাদেশ আওয়ামী লীগ ফিরিয়ে দিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল। আওয়ামী লীগ নেতা এম এ করিমসহ জাতীয় গণতান্ত্রিক লীগ ও যুক্তফ্রন্টের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আজকের বাজার: আরআর/ ২৭ এপ্রিল ২০১৭