ঈদের আগে সাংবাদিকদের বেতন ভাতা পরিশোধ করতে বিএফইউজের আহ্বান

পবিত্র ঈদুল আযহার আগেই সাংবাদিকদের বেতন ও ঈদ উৎসব ভাতা প্রদানের জন্য গণমাধ্যমের মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন।

একই সাথে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের সাম্প্রতিক ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে বিএফইউজে। সোমবার রাতে বিএফইউজের কার্যনির্বাহী পরিষদের ঢাকাস্থ নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এই আহ্বান ও উদ্বেগ জানানো হয়। বিএফইউজের সভাপতি মোল্লা জালালের সভাপতিত্বে ভার্চুয়াল সভাটি অনুষ্ঠিত হয়।

বিএফইউজের ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদের সঞ্চালনায় এ সভায় অংশ নেন বিএফইউজের সাবেক সভাপতি ও বর্তমান কার্যনির্বাহী পরিষদের সদস্য মনজুরুল আহসান বুলবুল, সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, কোষাধ্যক্ষ দীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বিএফইউজের দপ্তর সম্পাদক বরুন ভৌমিক নয়ন, সদস্য নূরে জান্নাত আখতার সীমা, সেবীকা রানী ও খায়রুজ্জামান কামাল।

সভা থেকে করোনা মহামারির এই পরিস্থিতিতে কোনরকম টালবাহানা না করে ঈদের আগে সাংবাদিকদের বেতন ও উৎসব ভাতা প্রদান, পাওনা পরিশোধ এবং ছাঁটাই বন্ধের জন্য আহ্বান জানানো হয়। গণমাধ্যম প্রতিষ্ঠানের যেসব মালিক বিএফইউজের এই আহ্বানকে উপেক্ষা করবে, তাদের বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বানও এই সভা থেকে জানানো হয়।

সভায় গভীর উদ্বেগের সঙ্গে নেতৃবৃন্দ বলেন, এই মহামারিকালেও দেশে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ লক্ষ্য করা যাচ্ছে। ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হয়েছে, যা উদ্বেগজনক ও দুঃখজনক। এধরনের ঘটনা সাংবাদিক বান্ধব সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করবে এবং সরকারের ইতিবাচক ও সফল কাজগুলোকে ম্লান করে দেবে। বিএফইউজের সভা থেকে দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে হওয়া মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

গত ৫ জুন অনুষ্ঠিত বিএফইউজের কার্যনির্বাহী পরিষদের ভার্চুয়াল সভায় আগামি ৩১ জুলাই বিএফইউজের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছিল। সোমবার রাতে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় দেশের বিদ্যমান করোনা পরিস্থিতিতে নির্ধারিত তারিখে প্রতিনিধি সম্মেলন করা সম্ভব নয় বলে বিএফইউজের কার্যনির্বাহী পরিষদের পরবর্তী সভায় প্রতিনিধি সম্মেলনের তারিখ ঠিক করার সিদ্ধান্ত হয়। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান