বেসরকারি উন্নয়ন সংস্থা রিক এর আয়োজনে, লেসন লানিং ওয়ার্কশপ

আজ ০৮ নভেম্বর ২০২২ রোজ মঙ্গলবার রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার রিক কর্তৃক বাস্তবায়িত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আওতাধীন ‘‘উত্তম পদ্ধতি অনুসরণের মাধ্যমে নিরাপদ দুগ্ধজাত পণ্য উৎপান ত্বরান্বিতকরণ” এবং ‘ছোট ও মাঝারি প্লাস্টিক পণ্য উৎপাদনকারী শিল্প  প্রতিষ্ঠানের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশ উন্নয়ন গড়ে তোলার জন্য সহায়তা প্রদান’ উপ-প্রকল্পের লেসনস্ লার্নিং ওয়ার্কশপ রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর নির্বাহী পরিচালক জনাব,আবুল হাসিব খান এর সভাপ্রতিত্বে সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজন করা হয়।
এছাড়া লেসনস্ লার্নিং সভায় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন জনাব কুমুদ রঞ্জন মিত্র জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা-মুন্সিগঞ্জ, ডঃ ওয়াহিদুজ্জামান অধ্যাপক ফুড ইঞ্জিনিয়ার এন্ড টি টেকনোলজি বিভাগ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট, অধ্যাপক ড. নিখিল রঞ্জন ধর, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় মো: নাফিজুর রহমান এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ও প্রজেক্ট ডিরেক্টর-ডিএসসিসি, মো: কাজল মিয়া, সিনিয়র স্টেশন অফিসার, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-লালবাগ ঢাকা,প্রকল্পে ফোকাল পারসন জনাব আলাউদ্দিন খান ,বিভিন্ন পরিচালকগণ ,উপ-প্রকল্প দুটির প্রকল্প ব্যবস্থাপক এবং ক্ষুদ্র উদ্যোক্তা।

উক্ত সভার সভাপ্রতি জনাব, আবুল হাসিব খান এর উদ্বোধনী বক্তব্যর মাধ্যমে সভার কার্যক্রম শুরু করা হয় এবং স্বাগত বক্তব্য রাখেন জনাব,আলাউদ্দিন খান- ফোকাল পারসন- রিক।
অনুষ্ঠানের শুরতে রিক এসইপি ডেইরি প্রডাক্ট প্রজেক্টের ব্যবস্থাপক জনাব মো: শফিকুল ইসলাম স্লাউড উপস্থাপনার মাধ্যমে ‘‘উত্তম পদ্ধতি অনুসরণের মাধ্যমে নিরাপদ দুগ্ধজাত পণ্য উৎপান ত্বরান্বিতকরণ”উপ-প্রকল্প পরিচিতি, বিগত বছরের অর্জিত সফলতাসমূহ, পরবর্তী পরিকল্পনা এবং চ্যালেঞ্জ সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। পরবর্তীতে প্লাস্টিক রিসাইকেলিং প্রজেক্টের ব্যবস্থাপক আশফাকুর রহমান (আশা), স্লাউড উপস্থাপনার মাধ্যমে ‘ছোট ও মাঝারি প্লাস্টিক পণ্য উৎপাদনকারী শিপ্ল প্রতিষ্ঠানের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশ উন্নয়ন গড়ে তোলার জন্য সহায়তা প্রদান’ উপ-প্রকল্প পরিচিতি, বিগত বছরের অর্জিত সফলতাসমূহ ,পরবর্তী পরিকল্পনা এবং চ্যালেঞ্জ সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। স্লাউড উপস্থাপনার পরবর্তীতে সভায় আমন্ত্রিত বিশেষজ্ঞগন উপ- প্রকল্পটি বাস্তবায়নে কিভাবে চ্যালেঞ্জ সমূহ উত্তরণ করে সফল ভাবে প্রকল্প বাস্তবায়ন করা যায় সে বিষয়ে কি নির্দেশনা প্রদান করেন এবং প্রকল্প বাস্তবায়নে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।