‘উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুমকি’

পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় বসতে উত্তর কোরিয়াকে বাধ্য করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া আলোচনায় বসতে রাজি না হলে সামরিকভাবে সংকটের সমাধান করার হুমকিও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার,২৭এপ্রিল সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, উত্তর কোরিয়া প্রসঙ্গে কূটনৈতিক পদক্ষেপ নিতে বন্ধু দেশ এবং আঞ্চলিক অংশীদারদের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়া প্রসঙ্গে গতকাল বুধবার হোয়াইট হাউসে গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। এতে সিনেটর এবং শীর্ষ মার্কিন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে পেন্টাগন প্রধান জেমস ম্যাটিস, পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ড্যান কোটের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, চাপ প্রয়োগ করে উত্তর কোরিয়াকে আলোচনার পথে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্যদের অন্তর্ভুক্ত করা হচ্ছে।

অন্যদিকে পিয়ংইয়ং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা নিরসনে বেইজিংয়ের নেওয়া পদক্ষেপকে স্বাগত জানান প্যাসিফিক কমান্ডের প্রধান অ্যাডমিরাল হ্যারি হ্যারিস। এ ক্ষেত্রে বেসামরিক উপায়ে সমাধানের প্রস্তাব করেন তিনি।

ওয়াশিংটনে হ্যারিস বলেন, সব ধরনের বিকল্পই রয়েছে। তবে আমরা চাই, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সুবুদ্ধি হোক।

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কূটনীতিক বলেন, চীনের মাধ্যমে শান্তিপূর্ণ ও রাজনৈতিকভাবে উত্তর কোরিয়া সংকটের সমাধান করতে চাই। তা সম্ভব না হলে সামরিক পথেই সমাধানের দিকে এগিয়ে যাবে যুক্তরাষ্ট্র। সন্ত্রাসের মদদদাতা দেশের তালিকায় উত্তর কোরিয়াকে অন্তর্ভুক্ত করার কথাও ভাবা হচ্ছে।

আজকের বাজার:এলকে/এলকে/২৭এপ্রিল,২০১৭