ঋণ-আমানত অনুপাত সমন্বয়ের সময় বাড়ালো বাংলাদেশ ব্যাংক

ঋণ-আমানত অনুপাত সমন্বয়ের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এই সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এর ফলে সংশ্লিষ্ট ব্যাংকগুলো স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে। তারা ঋণ-আমানত অনুপাত সমন্বয়ে ৬ মাস সময় পাবে । এতে তারল্য সংকট নিয়ে সংশ্লিষ্ট ব্যাংকগুলোতে যে অস্থিরতা ছিল তার সমাধান হবে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের অফ সাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক রেজাউল করিমের সই করা প্রজ্ঞাপন থেকে এই তথ্য জানা গেছে।

এডিআর রেশিও সমন্বয়ের সময় বাড়ানোর ফলে শেয়ারবাজারের চলমান অস্থিরতাও কিছুটা কমবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, পুঁজিবাজারে ব্যবসারত অনেকগুলো ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান (ব্রোকারহাউজ/মার্চেন্ট ব্যাংক) তারল্য সংকটের কারণে বাজারে তেমন সক্রিয় হতে পারছিল না। বরং কোনো কোনো ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংক মূল ব্যাংক থেকে নেওয়া ঋণ ফেরত দেওয়ার জন্য কাছে থাকা শেয়ার বিক্রি করেছে। এ কারণে কিছুদিন ধরে বাজারে বিক্রির চাপ ছিল বেশ। সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে একটা আতঙ্ক ছিল, সময় বাড়ানো না হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে অনেক টাকার শেয়ার বিক্রি করতে হবে। এই ভয়ে তারা নিজেরাও শেয়ার বিক্রি করে দিচ্ছিল। সময় বাড়ানোর কারণে চাপ অনেকটাই কেটে যাবে। তাতে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে।

জানা গেছে,  বৃহস্পতিবার এডিআর রেশিও সমন্বয়ের সময় বাড়ানো সংক্রান্ত প্রজ্ঞাপনটি দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এডিআর/আইডিআর এর নির্দেশিত মাত্রা অতিক্রান্ত থাকা ব্যাংকগুলো নির্ধারিত সময় সীমার মধ্যে নির্দেশিত মাত্রায় নামিয়ে আনার সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করে অত্র বিভাগকে অভিহিত করবে। আর এই বিষয়ে অগ্রগতির মাসিক প্রতিবেদন প্রতি মাসের ১০ কার্যদিবসের মধ্যে অত্র বিভাগে দাখিল করতে হবে।

 

আজকের বাজার/মিথিলা