এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি প্রকাশ

ফাইল ছবি

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী  ২ এপ্রিল থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ১৩ মে পর্যন্ত।  বুধবার ৭ ফেব্রুয়ারি ঢাকা শিক্ষাবোর্ড এ পরীক্ষার সময়সূচি  প্রকাশ করে।

সময়সূচি অনুযায়ী, আগামী ২ এপ্রিল বাংলা প্রথমপত্রের (তত্ত্বীয়)  মধ্য দিয়ে  পরীক্ষা শুরু হবে।  ১৩ মে পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রায় ১২ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণ করবে।

ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, এবার কম্পিউটার বিষয়ে আলাদাভাবে পরীক্ষার আয়োজন হবে। আইসিটি বিষয়ের মধ্যে কম্পিউটার বিষয়টি আন্তর্ভুক্ত করা হয়েছে। এ কারণে প্রতি বছর এইচএসসি পরীক্ষা মোট ৪৪ দিন ধরে আয়োজিত হলেও এবার ৪২ দিন পর্যন্ত চলবে।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, চলতি বছর শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষার রুটিন তৈরি হয়েছে। সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া হলে তা প্রকাশ করা হবে।

তিনি বলেন, প্রতি বছর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার সেদিন স্টার সানডে হওয়ায় পরীক্ষার রুটিন একদিন পিছিয়ে তৈরি করা হয়েছে।

পরীক্ষার সময়সূচি দেখতে এখানে ক্লিক করুন

আজকের বাজার :আরএম/৭ ফেব্রুয়ারি ২০১৮