এক মাসে ৩৪৬টি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ৪১০ জনের

বাংলাদেশ সড়কে মৃত্যুর মিছিল দিন দিন বেড়েই চলছে । গত এক মাসে সড়ক দুর্ঘটনায় ৫২ নারী ও ৫৮ শিশুসহ ৪১০ জনের প্রাণহানি ঘটেছে। গড়ে প্রতিদিন ১৩ জন নিহত হয়েছে বলে পরিসংখ্যানে উঠে এসেছে। গত এক মাসে প্রতিদিন দুর্ঘটনা ঘটেছে ১১টি, যা পূর্ববর্তী মাসের চেয়েও সংখ্যায় বেশি।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। সংগঠনটির এক প্রতিবেদনে প্রকাশ করেছে এসব তথ্য। ২২টি বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থার তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, গত মে মাসে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ৫২ নারী ও ৫৮ শিশুসহ ৪১০ জনের প্রাণহানি ঘটেছে। এ সময় সংঘটিত ৩৪৬টি দুর্ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ১৬ জন। ১লা মে থেকে ৩১ মে পর্যন্ত বিভিন্ন সড়ক, মহাসড়ক, জাতীয় সড়ক ও আঞ্চলিক সড়কে এসব প্রাণঘাতি দুর্ঘটনা ঘটে।

প্রতিবেদনে জানানো হয়, এপ্রিল মাসে ৩২০টি দুর্ঘটনায় ৪৭ নারী ও ৪৮ শিশুসহ মোট ৩৪৯ জন নিহত হন এবং ৮৬১ জন আহত হয়েছেন। এই মাসে গড়ে দৈনিক দুর্ঘটনা ঘটেছে ১১টি এবং নিহত ও আহত হয়েছেন যথাক্রমে ১২ জন ও ২৯ জন। এই হিসেবে সড়ক দুর্ঘটনা ও হতাহতের হার এপ্রিল মাসের তুলনায় মে মাসে বেড়েছে।

জাতীয় কমিটির পর্যবেক্ষণে বলা হয়, গণপরিবহন খাতে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতি সড়ক দুর্ঘটনা বৃদ্ধির প্রধান কারণ। এই খাতের শৃঙ্খলা ফেরাতে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সেগুলো হলো- চাঁদাবাজি বন্ধ, শ্রমিক-কর্মচারিদের নিয়োগপত্র ও সাপ্তাহিক ছুটি প্রদান, বেতন-ভাতা বৃদ্ধি ও দৈনিক কর্মঘন্টা নির্ধারণ, ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল ও জাল লাইসেন্সধারী চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ, চালক ও সহকারিদের সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান, ঝুঁকিপূর্ণ বাঁক চিহ্নিতকরণ ও বেহাল সড়ক সংস্কার এবং বিদ্যমান মোটরযান চলাচল আইন যথাযথভাবে প্রয়োগ।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, গত তিন মাসে সব চেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে মে মাসে। এই পরিস্থিতির জন্য প্রধানত নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) তথা সরকারই বেশি দায়ী। মূলত: রাজনৈতিক সদিচ্ছার অভাবেই সড়ক দুর্ঘটনা সহনীয় মাত্রায় নামিয়ে আনা সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।

আজকের বাজার: এসএ/এলকে / ৬জুন ২০১৭