এবারের ডিজিটাল বাংলাদেশ দিবসের প্রতিপাদ্য ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’

‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’- প্রতিপাদ্য নিয়ে আগামী ১২ ডিসেম্বর জেলা-উপজেলাসহ দেশব্যাপী ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপিত হবে।

বৃহস্পতিবার ডিজিটাল প্লাটফর্মে ‘চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২০’ উদযাপন কমিটির প্রস্তুতি সভায় এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়।

সভায় দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় আইসিটি বিভাগের উদ্যোগে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত মূল উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে জানানো হয়।

এছাড়া, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ১২ বছরের সাফল্য ও অর্জন তুলে ধরে গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে ক্রোড়পত্র প্রকাশ, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়াতে টকশো প্রচার,  দিবসটির লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরে বাংলা ও ইংরেজিতে দুটি ওয়েবিনারের আয়োজন, কেন্দ্রীয়ভাবে অনলাইনে কুইজ প্রতিযোগিতা,  দেশব্যাপী জেলা ও উপজেলায় ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন বিষয়ভিত্তিক রচনা, উপস্থিত বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সভা সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করা, সচেতনতামূলক নাটিকা পরিবেশন এবং শ্রেষ্ঠ ব্যক্তি, প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের মাঝে পুরস্কার বিতরণের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় সভায়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দিবসটি যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সাথে কাজ করার নির্দেশনা দেন।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এবিএম আরশাদ হোসেন, আইসিটি বিভাগ ও এর অধীন দপ্তর ও সংস্থাগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তা, বেসিস, বিসিএস, বাক্যো’র সভাপতি ও সাধারণ সম্পাদকরা অনলাইনে যুক্ত ছিলেন।