এবার কি ঘুরে দাঁড়াতে পারবেন মুমিনুল

ব্যাটিং গড়ে ঠিক ব্রাডম্যানের পরে—এই গৌরবময় কথাটা বলার সুযোগ হয়েছে বাংলাদেশের এক বাঁহাতি ব্যাটসম্যানেরও—মুমিনুল হক। টেস্টে কমপক্ষে ৭০০ রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে স্যার ডনের পরই ব্যাটিং গড় ছিল তাঁর (৭ টেস্টে ৭৫.৫০)।

গড়ের এই ঊর্ধ্বমুখী যাত্রাটা পরে আর ধরে রাখতে পারেননি মুমিনুল। সামনে যত এগিয়েছেন, ততই বুঝেছেন, টেস্ট আঙিনার পিচ্ছিল পথে দুর্দান্ত গতিতে এগোনো কতটা কঠিন। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে যাঁর গড় ছিল ৭০-এর ওপরে, সেটিই এখন নেমে এসেছে ৪৬.৮৮-এ। যদিও এখনো টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এটাই সর্বোচ্চ।

প্রতিদিনের মতো আজ দলের প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে এলেন মুমিনুল। মুমিনুল অবশ্য প্রায় বলেন, পরিসংখ্যান-রেকর্ড নিয়ে তিনি ভাবেন না। বরং গ্রাফের ওঠা-নামাটা তিনি স্বাভাবিকভাবেই দেখেন, ‘যখন খেলবেন, একটা গ্রাফ ধরে রাখা কঠিন। বিশ্বের সব ব্যাটসম্যানের ক্ষেত্রে এমনটা হয়, সে যত বড় ব্যাটসম্যান হোক। একটা সময় গ্রাফটা একটু নিচে নামে। এটা আপনাকে কাটিয়ে উঠতে হবে। আমি মনে করি, কাটিয়ে উঠতে পারব। সেটা নিয়ে কাজও করছি। টিম ম্যানেজমেন্ট, পরিবার, কাছের মানুষ—সবাই অনুপ্রাণিত করছে।’

মুমিনুলের বড় অনুপ্রেরণা তিনি নিজেই। চূড়ার দিকে কীভাবে এগোতে হয়, সে ব্যাপারটা তারই তো ভালো জানার কথা!

আজকের বাজারঃসালি / ১৪আগস্ট ২০১৭