এবার সলোমন দ্বীপপুঞ্জেও ছড়ালো করোনা

বিশ্বের অধিকাংশ দেশ ও অঞ্চলেই মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঘটলেও সেই তালিকার বাইরে ছিল ওশেনিয়া অঞ্চলের সলোমন দ্বীপপুঞ্জ। তবে এবার সেখানেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। শনিবার জাতির উদ্দেশ্যে দেয়া এক টেলিভিশন ভাষণে দ্বীপরাষ্ট্রটির প্রধানমন্ত্রী মানাশে সোগাভারে করোনাভাইরাসে এক ছাত্রের আক্রান্ত হওয়ার ঘোষণা দেন।

তিনি বলেন, সম্পতি ওই ছাত্র ৯৬ জন যাত্রীকে বহনকারী একটি ফ্লাইটে করে ফিলিপাইন থেকে ফিরেছে। তার শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তিনি আরো বলেন, আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি আমাদের সমন্বিত প্রচেষ্টা সত্ত্বেও করোনা সংক্রমণ প্রতিরোধে আমরা হেরে গেছি।

প্রধানমন্ত্রী এই অঞ্চলের ছয় লাখ অধিবাসীর প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেন, করোনা ছড়িয়ে পড়া রোধে কন্টাক্ট ট্রেসিং ও অন্যান্য পদক্ষেপ নেয়া হয়েছে। তবে লকডাউনের প্রয়োজন নেই বলে তিনি জানান।

যাত্রা শুরুর আগে ফিলিপাইনে তিন দফা পরীক্ষায় ছাত্রটির শরীরে করোনা নেগেটিভ শনাক্ত হয়। কিন্তু রাজধানী হোনিয়ারাতে ফেরার পর নিয়মিত চেকআপে পজিটিভ ধরা পড়ে। তাকে আইসোলেশানে রাখা হয়েছে। এদিকে আরো ১৮ ছাত্র ফিলিপাইনে আইসোলেশানে রয়েছে। তারা করোনায় আক্রান্ত।

গত মার্চ মাসে সলোমন দ্বীপপুঞ্জ তাদের সীমান্ত বন্ধ করে দেয়। এরপর ফিলিপাইনে তাদের ৪শ’রও বেশি শিক্ষার্থী আটকা পড়ে। অভিভাবকদের চাপে সলোমন কর্তৃপক্ষ তাদের ফিরিয়ে আনার উদ্যোগ নেয়।

প্রধানমন্ত্রী জানান, করোনা সংক্রমণ সত্ত্বেও, বাকি শিক্ষার্থীদের ফিরিয়ে আনা হবে। এদিকে সলোমন দ্বীপপুঞ্জে করোনা ছড়ানোর ফলে বিশ্বের এই ভাইরাসে আক্রান্ত মোট দেশ ও অঞ্চলের সংখ্যা ২১৪’তে দাঁড়াল।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে বিশ্বে করোনায় এখন পর্যন্ত মোট ৩ কোটি ৫১ লাখ ৫৬ হাজার ১০০ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ১০ লাখ ৩৮ হাজার ২৫৪ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬১ লাখ ৫২ হাজার ৬৬৭ জন। তথ্য-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান