ঐশীকে হাইকোর্টে হাজিরের নির্দেশ

পুলিশ দম্পতি হত্যা মামলায় তাদের সন্তান ঐশী রহমানের মানসিক অবস্থা পর্যবেক্ষণে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১০ এপ্রিল তাকে আদালতে হাজির করতে বলা হয়েছে। পুলিশের বিশেষ শাখার (এসবি) কর্মকর্তা মাহফুজুর রহমান হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আপিলের শুনানিকালে সোমবার (৩ এপ্রিল) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির সাংবাদিকদের বলেছেন, ‘তার (ঐশী) বিরুদ্ধে মামলা চলছে, এই বিষয়ে সে জানে কিনা এবং তার মানসিক অবস্থা খতিয়ে দেখতে আদালত তাকে হাজিরের নির্দেশ দিয়েছেন।’

এই মামলায় ২০১৫ সালের ১২ নভেম্বর ঐশী রহমানকে দুবার মৃত্যুদণ্ড দেন ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সাঈদ আহমেদ। এ ছাড়া ঐশীকে আশ্রয় দেওয়ায় তার বন্ধু মিজানুর রহমানকে দুই বছরের কারাদণ্ড ও অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অন্য আসামি আসাদুজ্জামান জনিকে খালাস দেন আদালত।

নিজের বাবা-মাকে হত্যার প্রধান আসামি পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমানের একমাত্র কন্যা বিচারিক (নিন্ম) আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ঐশী রহমানের সাজার খালাস চেয়ে করা মামলার ডেথ রেফারেন্স ও আপিল আবেদন হাইকোর্টে শুনানির অপেক্ষায় ছিল। একইসঙ্গে ওই রায়ের বিরুদ্ধে আপিল করে ঐশীর আইনজীবী। এর আগে গত ১২ মার্চ আপিল শুনানি শরু হয়।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৬ আগস্ট নিজ বাসা থেকে স্ত্রী স্বপ্না রহমানসহ মাহফুজুর রহমানের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ। এর পরদিন ঐশী গৃহকর্মী সুমীকে নিয়ে রমনা থানায় আত্মসমর্পণ করেন। হত্যাকাণ্ডের ঘটনায় নিহত মাহফুজুর রহমানের ভাই মশিউর রহমান ওই দিনই পল্টন থানায় হত্যা মামলা করেন। ওই বছর ২৪ আগস্ট ঐশী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তবে পরে তিনি ওই জবানবন্দি প্রত্যাহারের আবেদন করেন।