কমলা ও মাল্টা চাষে আশার আলো দেখছেন কুমিল্লার হোসেন

কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশিমুল ইউনিয়নের আনন্দপুর গ্রামের মোহাম্মদ হোসেন দীর্ঘ প্রবাস জীবন কাটিয়ে দেশে এসে ফলের বাগান করে আশার আলো দেখেছেন।

শখের বসে তিন বছর আগে ফলের বাগান করেন তিনি। এখন তার বাগানে মাল্টা ও কমলার বাম্পার ফলন হয়েছে। গাছের ডালে ঝুলে আছে সবুজ মাল্টা ও কমলা। ফলের ভারে নুয়ে পড়েছে গাছের ডালগুলো। আর কিছুদিন পর পরিপক্ব হবে মাল্টা ও কমলা। তাই বাগানে এখন ব্যস্ত সময় পার করছেন মোহাম্মদ হোসেন।

ইউএনবির এই প্রতিনিধির সাথে কথা হলে তিনি জানান, শখের বসে বাগান শুরু করলেও এখন বাণিজ্যিকভাবে ফলের চাষ করছেন। ১২০ শতক জমিতে বিভিন্ন জাতের ফলের গাছ লাগিয়েছেন। তবে বাগানে এখন মাল্টা, দেশি ও চায়না জাতের কমলাই বেশি রয়েছে। এছাড়াও কলা, বাংলা লিংক পেয়ারা, সৌদি আরবের খেজুর, পেঁপে, নানান জাতের লেবু, লটকন ও ওষধি গাছসহ আরও নানান জাতের ফলের গাছ রয়েছে।

মাল্টা ও কমলার চাষ নিয়ে মোহাম্মদ হোসেন বলেন, তার বাগানে অন্তত ৪০০ মাল্টা ও কমলা গাছ আছে। বাগানে ফলের বাম্পার ফলন হয়েছে। তাই ভালো মুনাফার আশা করছেন তিনি।

কৃষি অফিস সহযোগিতা করছে উল্লেখ করে এই উদ্যোক্তা জানান, ভবিষ্যতে বাগানের পরিধি আরও বৃদ্ধি করবেন। যদি কেউ বাগান করতে চান, তাহলে তাকে পরামর্শ দিয়ে সহযোগিতা করার কথাও বলেন তিনি। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান