করোনাভাইরাসের প্রতিরোধে ইতালির অভ্যন্তরীণ ভ্রমণ নিষিদ্ধ ঘোষণা

চীনের উহান প্রদেশ থেকে বিশ্বের ১৮৮ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত সারাবিশ্বে ১৪ হাজার ছয়শ ৪৬ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা তিন লাখ ৩৭ হাজার জনের বেশি। আর সুস্থ হয়েছেন ৯৮ জনের বেশি মানুষ।

প্রাণঘাতী করোনাভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ রোগে ইতালিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার চারশ ৭৬ জনে। ইউরোপের আরেক দেশ স্পেনেও প্রতিনিয়ত বাড়ছে মারা যাওয়া মানুষের সংখ্যা। সেখানে এক হাজার সাতশর বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর সকল দিক বিবেচনা করে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনার এক মাস পর সব ধরনের অভ্যন্তরীণ ভ্রমণ নিষিদ্ধ করেছে ইতালি।

ইতালিতে করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। সে সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এ বিষয়ে কর্তৃপক্ষের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইতালিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অভ্যন্তরীণ ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া গাড়ি, পোশাক, আসবাবপত্রের দোকান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। এ বিষয়ে দেশটির করোনাভাইরাস সংক্রান্ত সরকারি সাহায্য বিষয়ক প্রতিনিধি ডমিনিকো আরকুরি রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র আরএআই-কে বলেছেন, ভাইরাসের বিরুদ্ধে ‘যুদ্ধে’ অবতীর্ণ হয়েছে ইতালি।

আজকের বাজার/শারমিন আক্তার