করোনাভাইরাস মোকাবেলায় আজ ভিডিও কনফারেন্সে যোগ দেবেন সার্ক নেতৃবৃৃন্দ

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) সদস্য দেশগুলো ‘করোনাভাইরাস মোকাবেলায় একটি দৃঢ় কৌশল প্রণয়নের’ লক্ষ্যে আজ ভিডিও কনফারেন্সে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। গতকাল হিন্দুস্তান টাইমস জানায়, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবের প্রেক্ষিতে করোনাভাইরাস মোকাবেলায় একটি কৌশল প্রণয়নের লক্ষ্যে সার্ক নেতৃবৃৃন্দ রোববার অনুষ্ঠেয় কনফারেন্সে যোগ দেবেন।’শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী যে প্রস্তাব দেন, বাংলাদেশসহ সবগুলো সার্ক সদস্য দেশ তাতে সাড়া দিয়েছে। সবশেষে সাড়া দেয় পাকিস্তান।

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় করোনা ভাইরাস মোকাবেলায় দৃঢ় কৌশল অবলম্বনের জন্য সার্ক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘আমি প্রস্তাব করতে চাই যে সার্ক দেশগুলোর নেতৃবৃন্দ করোনা ভাইরাস মোকাবেলায় দৃঢ় কৌশল অবলম্বন করবে। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমাদের নাগরিকদের সুস্থ রাখার উপায় নিয়ে আলোচনা করতে পারি।’মোদি বলেন, ‘একসঙ্গে আমরা বিশ্বের কাছে একটি উদাহরণ স্থাপন করতে পারি এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার প্রেক্ষাপটে আমরা একটি স্বাস্থ্যকর গ্রহের জন্য অবদান রাখতে পারি।’ভাইরাস আক্রান্ত হয়ে উৎপত্তিস্থল চীনে ৩১৭৬ জনসহ বিশ্বে এ পর্যন্ত মোট পাঁচ হাজার লোকের মৃত্যু হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকার ও জনগণ বিভিন্ন পর্যায়ে তাদের সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়া বিশ্বের অধিকাংশ জনসংখ্যার আবাস স্থল, এই জনগোষ্ঠীর সুস্থতা নিশ্চিত করার জন্য আমাদেরকে প্রয়াস চালাতে হবে।

মোদির এই টুইটের কয়েক ঘন্টার মধ্যেই দক্ষিণ এশিয়ার ৪টি দেশ- নেপাল, ভুটান, শ্রীলংকা ও মালদ্বীপের নেতৃবৃন্দ তাদের দেয়া জবাবে করোনা ভাইরাসের বিস্তার রোধে সম্মিলিত প্রচেষ্টার যে প্রস্তাব মোদি দিয়েছেন তাকে সমর্থন জানিয়েছেন। ইতোমধ্যে করোনা ১২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এবং সংক্রমিত হয়েছে এক লাখ ৩৪ হাজার ৩শ’লোক।
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা এক টুইট বার্তায় বলেন, তার দেশ সার্কের সঙ্গে কাজ করতে প্রস্তুত। শ্রীলংকার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকশে বলেন, তার দেশ এই আলোচনায় যোগ দিতে এবং এর বিস্তার রোধে লড়াই ও অভিজ্ঞতা বিনিময়ে সর্বোত্তম অনুশীলনের জন্য কাজ করতে আগ্রহী। শুক্রবার মধ্যরাতের পর পাকিস্তান জানায়, সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক বিশেষ উপদেষ্টা জাফর মির্জা প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান