করোনাভাইরাস: সৌদিতে মসজিদে নামাজ পড়া বন্ধ ঘোষণা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে পবিত্র কাবা শরীফ ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব সরকার। আরব নিউজ জানিয়েছে, করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সেজন্য সতর্কতা হিসেবে মঙ্গলবার এ সিদ্ধান্তের কথা ঘোষণা করে সৌদি সরকার।

সরকারের এক বিবৃতিতে বলা হয়, শুক্রবারের জুমার নামাজসহ মুসলমানদের মসজিদে জামাতে নামাজের পরিবর্তে ঘরে নামাজ আদায়ে উত্সাহিত করা হয়েছে। তবে মক্কায় পবিত্র কাবা শরীফ ও মদিনায় পবিত্র মসজিদের নববীতে নামাজ আদায় করা যাবে। বিবৃতিতে আরও বলা হয়, ‘মসজিদের দরজা অস্থায়ীভাবে বন্ধ রাখা হবে, তবে নামাজের সময় মুয়াজ্জিনদের আজান দেয়ার অনুমতি দেয়া হবে।’

এদিকে আজানের সময় মসজিদে নামাজ পড়তে আসার নিয়মিত আহ্বান আরবি ভাষায় ‘নামাজ পড়তে আসুন’ এর পরিবর্তে নতুন আজানে মুয়াজ্জিন বলছেন, `বাড়িতে থেকে (অথবা আপনি যেখানে আছেন সেখানে থেকেই) নামাজ পড়ুন’। প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি ‍করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বুধবার পর্যন্ত বিশ্বে ৭ হাজার ৯৮৭ জনের প্রাণহানি হয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ১ লাখ ৯৮ হাজার ৪২৬ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭ হাজার ৬৭৬ জন বর্তমানে চিকিৎসাধীন এবং ৬ হাজার ৪১৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

সূত্র-ইউএনবি

আজকের বাজার/শারমিন আক্তার