করোনার উচ্চঝুঁকিতে বাংলাদেশ, ৩ কোটি ৭০ লাখ ডলার দেবে আমেরিকা

নভেল করোনাভাইরাস বা কভিড-১৯ সংক্রমণের উচ্চঝুঁকিতে রয়েছে বাংলাদেশসহ বিশ্বের ২৫ দেশ। ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে। এসব দেশের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিলের অঙ্গীকারও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

এতে জানানো হয়, ইউএসএআইডির সংক্রামক রোগবিষয়ক জরুরি রিজার্ভ তহবিল থেকে নভেল করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের উচ্চঝুঁকিতে থাকা ২৫টি দেশের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলার অর্থায়নের অঙ্গীকার ঘোষণা করেছে মার্কিন সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউএসএআইডির কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পের জন্য এ তহবিল দেয়া হচ্ছে। এটি মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিশ্রুত ১০ কোটি ডলারের প্রথম কিস্তি।

বাংলাদেশ ছাড়াও এ তালিকায় থাকা অন্য দেশগুলো হলো, আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, লাও, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

আজকের বাজার/এ.এ