করোনার ভয়াবহতার মধ্যে স্পেনে হানা দিয়েছে বন্যা

স্পেনে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ২৪ হাজার ৭৩৬ জনে। এরমধ্যে এবার দেশটিতে শুরু হয়েছে বন্যা।

টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দেশের পূর্ব অংশে। আবহাওয়া অফিস সূত্রে খবর, ৪ মাসের বৃষ্টি হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়! আর তার ফলে পূর্ব স্পেনের অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে।

দেশটির আবহাওবিদরা জানিয়েছেন, বছরের এই সময় সাধারণত ৪২ মিলিমিটার মতো বৃষ্টিপাত হয়। কিন্তু ২৪ ঘণ্টায় (৩১ এপ্রিল থেকে ১ মার্চ) বৃষ্টিপাত হয়েছে ১৪৭ মিলিমিটার। তারপর থেকে হালকা ও মাঝারি বৃষ্টি তো চলছেই। ফলে পূর্ব স্পেন কার্যত বন্যায় তলিয়ে গেছে। বৃষ্টির জেরে স্পেনের ভ্যালেন্সিয়ার উপকূলের অবস্থাও বেশ খারাপ। ১৯৭৬ সালের পর, গত ৩০ বছরে ২৪ ঘণ্টায় এতটা বৃষ্টিপাত আর কোনও বছর হয়নি। ২৪ ঘণ্টা বা একদিনের হিসেবে গত কয়েক বছরে এটি রেকর্ড বৃষ্টি। যার জেরে স্পেনের আলমাসোরা বুরিয়ানা এবং ভিলাফ্র্যাঙ্কা শহর ভাসছে পানিতে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার্স জানিয়েছে, নতুন করে স্পেনে গত একদিনে আরো ৫ হাজারের বেশি মানুষের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। তবে গত দিনগুলোর তুলনায় শুক্র ও শনিবার দেশটিতে মৃত্যুর সংখ্যা কমেছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার দেশজুড়ে আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৭১০ জন থাকলেও শনিবার সেটি বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ২৪ হাজার ৭৩৬ জনে।

আজকের বাজার / এ.এ