করোনায় পরিবারকে সহায়তা করতে পড়াশোনা ছেড়েছেন ২৮ শতাংশ তরুণ

সিটিজেনস প্ল্যাটফর্ম ফর এসডিজি, বাংলাদেশ পরিচালিত এক অনলাইন গবেষণায় দেখা গেছে যে কোভিড-১৯ মহামারির মধ্যে দেশের ১৮ বছরের বেশি বয়সী প্রায় ২৮ ভাগ যুবক তাদের পরিবারকে সহায়তা করতে পড়াশোনা ছেড়েছেন।

গবেষণায় অংশ নেয়া প্রায় ৮০ শতাংশ উত্তরদাতারা বলেছেন, তাদের পরিবারের আয় কমে যাওয়ায় যুবকদের বিশেষত মেয়েদের শিক্ষার ওপর বিরূপ প্রভাব পড়েছে।

শিক্ষা, কর্মসংস্থান এবং ডিজিটাল প্রবেশগম্যতা- এ তিনটি বিষয়ের ওপর আলোকপাত করে ১৮ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত অনলাইনে এ সমীক্ষা চালানো হয়েছিল।

জাতীয় যুব দিবস-২০২০-এর সাথে মিল রেখে রবিবার অনলাইনে অনুষ্ঠিত ‘কোভিড-১৯ এবং বাংলাদেশ: পুনরুদ্ধারের যুব এজেন্ডা’ শীর্ষক এক সংলাপে এ তথ্য প্রকাশ করা হয়।

মোট ১১৬৩ উত্তরদাতার মধ্যে ৭০ ভাগ ছিলেন গ্রামের। উত্তরদাতাদের ৬০ ভাগের বয়স ১৮-২৩, ২৫ ভাগের বয়স ২৪-৩০ এবং এবং বাকি ১৫ ভাগের বয়স ৩১ বা তার বেশি।

সমীক্ষা প্রতিবেদন বলা হয়, উত্তরদাতাদের দুই-তৃতীয়াংশের (৬৯ ভাগ) বেশির আয় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। মোট উত্তরদাতাদের মধ্যে মাত্র ১২ জন জানিয়েছেন মহামারির সময় তাদের আয় বেড়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, উত্তরদাতাদের প্রায় দুই-তৃতীয়াংশ ভবিষ্যত সম্পর্কে চিন্তিত হয়ে পড়েছেন। তবে মাত্র ১০ শতাংশ উত্তরদাতা তাদের ভবিষ্যৎ প্রত্যাশা নিয়ে আশাবাদী। নয় শতাংশ উত্তরদাতারা বলেছেন স্নাতক শেষ করার পরে তারা চাকরি খুঁজে পেতে সমস্যার মুখোমুখি হচ্ছেন।