করোনা মহামারির কারণে এ বছরে কোন শিক্ষার্থী ফেল করবে না : শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস সংকটের কারণে এ বছর স্প্যানিস স্কুল শিক্ষার্থীরা কেউ ফেল করবে না এবং কেবলমাত্র ‘অত্যন্ত ব্যতিক্রমী’ পরিস্থিতিতে যে কাউকে শিক্ষা বছরের পুনরাবৃত্তি করতে হবে। শিক্ষামন্ত্রী বুধবার একথা বলেন।
ভাইরাস ছড়িয়ে পরা ঠেকাতে সরকার দেশব্যাপী লকডাউন ঘোষণা করায় মধ্য মার্চ থেকে স্পেনের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই ভাইরাসে এ পর্যন্ত দেশে ১৮হাজার ৫শ’র বেশী লোকের মৃত্যু হয়েছে।
একইভাবে বিশ্বব্যাপী লকডাউনের কারণে বিশ্বের প্রায় ৮৫ কোটি শিক্ষার্থী এখন স্কুলের বাইরে রয়েছে। এটি সরকার ও শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের জন্য একটি নজিরবিহীন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কর্তৃপক্ষ স্কুলের শিক্ষা বছরের পড়াশোনায় বাধাগ্রস্থ হওয়ার বিষয়টি নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন।
টেলিভিশনে প্রচারিত এক সংবাদ সম্মেলনে স্পেনের শিক্ষামন্ত্রী ইসাবেল সিলা বলেন, সংকটের কারণে এ বছর পরীক্ষার ফলাফলে কেউ ফেল করবে না এবং কর্তৃপক্ষ গ্রীষ্মের ছুটিতে শিক্ষার্থীদের জন্য কিছু স্বত:স্ফূর্ত কার্যক্রম গ্রহণ করবে।
‘কোভিড-১৯ এর এই বছরে কোন শিক্ষার্থী ফেল করবে না’ উল্লেখ করে তিনি নজিরবিহীন চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থী ,তাদের অভিভাবক ও শিক্ষকদের ‘ধৈর্য ও অপরিসীম প্রচেষ্টার’প্রশংসা করেন।