কাকে রেখে কাকে নেবেন, মধুর সমস্যায় নির্বাচকরা

২৭ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। শীঘ্রই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রথম টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করবে। ইতিমধ্যেই কারা দলে জায়গা করে নিবে তা নিয়ে চলছে আলোচনা। তবে স্কোয়াড গঠন নিয়ে মধুর সমস্যায় আছেন নির্বাচকরা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর প্রশ্ন, কাকে বাদ দিবেন তারা?

নান্নু বলেন, “আমরা কাকে রেখে কাকে বাদ দিব? সবাই সাম্প্রতিক অস্ময়ে ভালো পারফরম্যান্স করছে। মোসাদ্দেক হোসেনও সর্বশেষ টেস্ট ম্যাচে ৭৫ রানের ইনিংস খেলেছে। তাই সিদ্ধান্ত নেওয়া সহজ হবে না।”

ব্যাটিং অর্ডারে ধারাবাহিকভাবে চিন্তা করলে বেশ কয়েকটি স্থানেই রয়েছেন সুযোগের একাধিক দাবিদার। ওপেনিংয়ে দেশসেরা তামিম ইকবাল যে অটো চয়েস সেটা বলার অপেক্ষা রাখে না। তবে ইনিংস সূচনায় তার সঙ্গী হবেন কে? ইমরুল কায়েস ও সৌম্য সরকার দুজনই সেই আশা করতে পারেন। আশা করতে পারার কারণও রয়েছে যথেষ্ট। তবে কায়েসের চেয়ে খানিকটা এগিয়ে থাকবেন টেস্টে শেষ চার ইনিংসে তিন অর্ধশতক হাঁকানো সৌম্য।

ঐতিহাসিক শততম টেস্টে ছিলেন না মোমিনুল হক ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তাদের উপেক্ষা করাটা মোটেও সহজ হবে না নির্বাচকদের জন্য।

আলোচনা চলছে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকে নিয়ে। শততম টেস্টে কিপিং গ্লাভস হাতে দারুণ ছিলেন মুশফিকুর রহিম। উইকেটরক্ষকের দায়িত্বটা মুশফিকের কাঁধেই থাকলে লিটনের দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা কমে যাবে কিছুটা।

ব্যাট হাতে অভিষেক টেস্টেই আলো ছড়িয়েছেন মোসাদ্দেক। বড় স্কোর করতে না পারলেও বলার মত ইনিংস খেলছেন সাব্বির।

বোলিং আক্রমণে মেহেদি হাসান মিরাজ আর তাইজুল ইসলামের থাকাটা অনেকটা নিশ্চিত। পেসারদের মধ্যে মুস্তাফিজুর রহমানের সাথে ডাক পেতে পারেন তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শুভাশিষ রয়, শফিউল ইসলাম কিংবা কামরুল ইসলাম রাব্বি। প্রস্তুতি ম্যাচে দারুণ পারফর্ম করে নির্বাচকদের মধুর চিন্তা আরো বাড়িয়েছেন শফিউল।

আজকের বাজার: সালি / ১৬ আগস্ট ২০১৭