কাতালান ডার্বিতে ড্র করে পয়েন্ট হারালো বার্সা

কাতালান ডার্বিতে এস্পানিওলের কাছে পয়েন্ট হারিয়ে শিরোপা দৌঁড়ে হোঁচট খেল বার্সেলোনা। গতকাল শনিবার অনুষ্ঠিত ম্যাচে নগর প্রতিপক্ষ এস্পানিওলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বার্সা। ফলে লা লিগার পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সহাবস্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হলো বার্সাকে। ১৫ ম্যাচ থেকে দুই জায়ান্ট ক্লাবেরই সংগ্রহ এখন ৩৮ পয়েন্ট করে। এই দল দুটির চেয়ে ৯ পয়েন্টে পিছিয়ে রয়েছে তালিকার তৃতীয় অবস্থানে থাকা রিয়াল সোসিয়েদাদ। গতকাল তারা ২-০ গোলে হারিয়েছে ওসাসুনাকে।

বিশ্বকাপের বিরতির আগে চিরপ্রতিদ্বন্দ্বি রিয়ালের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ছিল জাভির শিষ্যরা। কিন্তু বিরতি থেকে ফিরে সেই সুবিধাটি হাতছাড়া করলো বার্সেলোনা। মার্কোস আলনসোর গোলে এগিয়ে যাওয়া বার্সেলোনাকে সমতায় ফিরিয়ে আনে জোসেলুর পেনাল্টি গোল।

ক্যাম্পুন্যু-এ পেশিশক্তিতে ভর করা ম্যাচটি যখন শেষ হয় তখন দুই পক্ষই পরিণত হয়েছে ১০ জনের দলে। লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় বার্সেলোনার জর্ডি আলবা ও এস্পানিওলের ভিনিসিয়াস সুজাকে। তেতে উঠা ম্যাচের শৃঙ্খলা ফেরাতেই লাল কার্ড ব্যবহার করতে হয়েছে কর্তব্যরত রেফারিকে।

খেলা শেষে বার্সা কোচ জাভি বলেন,‘নিজেদের দোষেই আজকের ম্যাচটি ড্র হয়েছে। আমরা রেফারির ম্যাচ পরিচালনা ও অন্যান্য বিষয়ে কথা বলতে পারি, কিন্তু দোষ আমাদেরই। আমার মতে মাতু এমন একজন রেফারি যিনি ম্যাচে শক্ত হাতে সামাল দিতে সক্ষম। কিন্তু আজকের ম্যাচটি তার নিয়ন্ত্রনের অনেক বাইরে চলে গিয়েছিল। ম্যাচটিকে নিয়ন্ত্রনে বাইরে নিয়ে যেতে দিয়েছেন তিনিই। তবে আমি তার দোষারোপ করতে চাই না। দোষ আমাদেরই। ম্যাচে আমাদের তীব্রতায় ঘাটতি ছিল।’

ম্যাচটি মাঠে গড়ানোর আগেই বিবাদে জড়িয়ে পড়ে দুই দল। কারণ নিষিদ্ধ থাকা পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কিকে আদালতের অনুমোদন নিয়ে শেষ মুহুর্তে মাঠে নামায় বার্সেলোনা। এর আগে ঐ ফরোয়ার্ডের শাস্তি শুক্রবার স্থগিত করেন আদালত।

এতেই ক্ষুব্ধ হয়ে উঠে এস্পানিওল। এমনকি ক্লাবটির সভাপতি ও পরিচালকরা ম্যাচ বয়কটেরও সিদ্ধান্ত নিয়েছিলেন। এদিকে বার্সা কোচ জাভিও স্বীকার করেছেন যে আসরের সর্বোচ্চ গোলদাতাকে বাইরে রেখে খেলার জন্য পুরো সপ্তাহ জুড়ে প্রস্তুতিও নিয়ে রেখেছিল তার দল। স্প্যানিশ ফুটবল ফেডারেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, আদালতের রায়কে তারা উপেক্ষা করতে পারেন না।

একদশের হয়ে তাৎক্ষনিক সিদ্ধান্তে মাঠে নামলেও নিজের সেরা ফর্ম দেখাতে পারেননি লিওয়ানদোস্কি। তারপরও লিড পেতে দেরী হয়নি বার্সেলোনার। ম্যাচের সপ্তম মিনিটেই গোল করে বার্সাকে এগিয়ে দেন আলনসো (১-০)।

তবে ম্যাচের ৭৩ মিনিটে নিজেদের বক্সের ভেতর জোসেলুকে ফাউল করে বসেন আলোনসো। এতেই পেনাল্টি পেয়ে যায় সফরকারী দল। স্পটকিক থেকেই নিজেই গোল করেন জোসেলু। ফলে সমতায় ফিরতে বাধ্য হয় বার্সেলোনা। শনিবার অনুষ্ঠিত লা লিগার আরেক ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে ভিয়ারিয়াল। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান