কানাডার পশ্চিমাঞ্চলে দাবানল নিয়ন্ত্রণের বাইরে ॥ ২৫ হাজার মানুষ পালিয়ে গেছে

কানাডিয়ান প্রদেশ জুড়ে দাবানল ছড়িয়ে পড়ায় আলবার্টা শনিবার জরুরি অবস্থা ঘোষণা করেছে। এর ফলে ২৫,০০০ লোক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। এক শীর্ষ কর্মকর্তা এ কথা জানিয়েছেন।
আরও হাজার হাজার মানুষকে অল্প সময়ের নোটিশে চলে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে, প্রবল বাতাসের কারণে দাবানলের সংখ্যা লাফিয়ে ১১০ এ পৌঁছেছে।
আগুনের এক-তৃতীয়াংশ নিয়ন্ত্রণের বাইরে তালিকাভুক্ত করা হয়েছে।
প্রদেশের প্রধানমন্ত্রী ড্যানিয়েল স্মিথ তার সরকারের জরুরি ব্যবস্থাপনা কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আলবার্টানদের নিরাপত্তা, স্বাস্থ্য এবং সুরক্ষার জন্য আমরা একটি প্রাদেশিক জরুরি অবস্থা ঘোষণা করেছি।’
এর আগে তিনি বলেছেন, বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী অঞ্চলগুলোর মধ্যে আলবার্টা একটি, প্রদেশটি ‘একটি উষ্ণ ও শুষ্ক বসন্তের সম্মুখীন হয়েছে।
তিনি বলেন, ‘এই অবস্থার ফলে আমাদের প্রদেশ আজ অভূতপূর্ব পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।’
স্মিথের মতে, ২০টিরও বেশি সম্প্রদায়কে সরিয়ে নেয়া হয়েছে এবং এ পর্যন্ত অন্তত ১ লাখ ২২ হাজার হেক্টর (৩০১,০০০ একর) বনভূমি পুড়ে গেছে।
জরুরি অবস্থা ঘোষণা আলবার্টা সরকারকে ‘চরম পরিস্থিতিতে বাড়তি রিসোর্চ সংস্থান এবং তহবিল সংগ্রহসহ সাড়া দেওয়ার জন্য বৃহত্তর ক্ষমতা দেয়।’
ফেডারেল সরকারের অগ্নি বিপদের মানচিত্র অনুসারে প্রায় সমগ্রআলবার্টা এবং পার্শবর্তী সাসকাচোয়ান প্রদেশের বেশিরভাগ এলাকার পাশাপাশি উত্তর-পশ্চিম অঞ্চলগুলোর একটি বড় অংশ চরম আগুনের ঝুঁকির সম্মুখীন।
ফেডারেল জরুরি প্রস্তুতি মন্ত্রী বিল ব্লেয়ার টুইট করেছেন, অটোয়ার প্রয়োজন হলে ফেডারেল সহায়তা দিতে প্রস্তুত।