কারাগারে ম্যাকাফি’র প্রতিষ্ঠাতার আত্মহত্যা

অ্যান্টি ভাইরাস ম্যাক্যাফি’র প্রতিষ্ঠাতা জন ম্যাক্যাফি কারাগারে আত্মহত্যা করেছেন। বুধবার স্পেনের একটি কারাগারে আত্মহত্যা করেন তিনি। কর ফাঁকির মামলায় স্পেনের আদালত তাঁকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমোদন দেওয়ার পর পরই তিনি আত্মহত্যা করেন । কর্মকর্তারা এ খবর জানান।
স্পেনের বার্সেলোনার কাছে ব্রায়ানস টু পেনিটেনসারি কারাগারের একজন মুখপাত্র জানান, ৭৫ বছর বয়সী ম্যাকাফিকে তার সেলে মৃত অবস্থায় পাওয়া গেছে। প্রাথমিকভাবে একে আত্মহত্যাই মনে করা হচেছ।

ইস্তাম্বুলে যাওয়ার উদ্দেশ্যে বিমানে উঠার আগ মুহুর্তে ম্যাকাফিকে ২০২০ সালের অক্টোবরে বার্সেলোনা বিমান বন্দর থেকে গ্রেফতার করা হয়। এরপর থেকে তিনি স্পেনের কারাগারেই ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ তিনি ইচছাকৃতভাবে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত কর ফাঁকি দিয়েছেন। তিনি অভিযুক্ত হলে তার ৩০ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারতো। ম্যাক্যাফি ১৯৮০-এর দশকে নিজ নামে ‘ম্যাক্যাফি’ প্রতিষ্ঠা করেন। এরপর ২০১১ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে তা বিক্রি করেন। গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যে ম্যাক্যাফির বিরুদ্ধে কর ফাঁকির মামলা হয়।

এরপর তাঁর বিচার চলছিল স্পেনের আদালতে। বুধবার স্পেনের হাইকোর্ট জানায়, তাঁকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে। এদিকে তার মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখতে স্প্যানিশ কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে। কাতালনিয়ার আঞ্চলিক বিচার দপ্তর এ কথা জানায়।