কিয়েভকে ফের সহযোগিতার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা সোমবার ইউক্রেন সফর করেছেন।  তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাত করেন এবং কিয়েভকে ওয়াশিংটনের ‘অবিচল প্রতিশ্রুতির’ বিষয়ে তাকে ফের নিশ্চয়তা দেন। মার্কিন পররাষ্ট্র বিভাগ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শার্মানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইউক্রেনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার, তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি এবং যুক্তরাষ্ট্রের সাথে একটি স্থায়ী দ্বিপাক্ষিক বাণিজ্য অংশীদারিত্ব উন্নত করার বিভিন্ন উপায় নিয়ে দেশটির রাজধানী কিয়েভে আলোচনা করেন।
তারা জানায়, যুক্তরাষ্ট্রের এ প্রতিনিধি দল জেনেস্কি, তার প্রেসিডেন্ট দপ্তরের সদস্য, প্রতিরক্ষামন্ত্রী ওলেকজি রেজনিকভ ও ইউক্রেনের অন্যান্য সিনিয়র কর্মকর্তার সাথে সাক্ষাত করেন।
মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, এ সফরের লক্ষ্য হচ্ছে, বিনা উস্কানিতে চালানো রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন ও তাদের প্রতিরক্ষার ব্যাপারে যুক্তরাষ্ট্রের দৃঢ় প্রতিশ্রুতির বিষয় পুন:নিশ্চিত করা।
তিনি বলেন, এ প্রতিনিধি দল ব্যবসা-বাণিজ্যে যুক্ত ইউক্রেনের যুব সমাজেরও কথা শুনেন। এক্ষেত্রে তারা ইউক্রেনের মুক্তি লাভ এবং পুনর্গঠনের অপেক্ষায় রয়েছে।
এ যুদ্ধের ১১তম মাসে তুমুল লড়াই চলার সময় শার্মান এ সফর করেন।
গত মাসে জেলেনস্কি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাত করেন। সেখানে তিনি ইউক্রেনের জন্য জরুরি সামরিক ও আর্থিক সহায়তা হিসেবে প্রায় ৪৫ বিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দেন।