কিয়েভের কাছে যুদ্ধে ফক্স নিউজের ক্যামেরাম্যান এবং এক প্রযোজক নিহত

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে যুদ্ধে ফক্স নিউজের একজন ক্যামেরাম্যান এবং মার্কিন টেলিভিশন চ্যানেলের এক প্রযোজক নিহত হয়েছেন। ফক্স নিউজের খবরে মঙ্গলবার এ কথা বলা হয়।
রাজধানীর কাছে সোমবার ফরাসী-আইরিশ ক্যামেরাম্যান পিয়েরে জকরজুয়েস্কি এবং প্রযোজক ওলেকসান্দ্রা কুভশইয়োনোভাকে বহনকারী গাড়িটি হামলার শিকার হলে তারা উভয়ে নিহত হন। এ সময়ে তাদের সাথে থাকা সংবাদদাতা বেঞ্জামিন হল আহত হন।
ফক্স নিউজের সিইও সুজানে স্কট বলেন, সংবাদদাতা হল একজন ব্রিটিশ। ইউক্রেনের এক হাসপাতালে তার চিকিৎসা চলছে।
দ্বৈত নাগরিক পিয়েরে জাকরজুয়েস্কি ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে কাজ করছেন। তিনি দীর্ঘদিন আফগান যুদ্ধক্ষেত্রেও কাজ করেছেন। আফগানিস্তানে সোভিয়েত বিরোধী যুদ্ধসহ সম্প্রতি তালেবানদের ক্ষমতায় ফেরা পর্যন্ত তিনি সেখানে কাজ করেন।
এদিকে পিয়েরে সাধারণত যুদ্ধক্ষেত্রে ফটোসাংবাদিকতা করতেন। তিনি ফক্স নিউজের জন্যে ইরাক থেকে আফগানিস্তান এবং সিরিয়ার যুদ্ধও কাভার করেছেন।
স্কট ওলেকসান্দ্রা কুভশইয়োনোভার প্রতিও শ্রদ্ধা জানিয়ে বলেন, ফক্স নিউজ টিমের সাথে কাজ করার সময় তিনি কঠোর পরিশ্রমী, দয়ালু, সাহসী ও কৌতুকপ্রিয় হিসেবে সুনাম অর্জন করেন।
ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর স্কট গ্রিফেন বলেন, এসব সাংবাদিক ইউক্রেনে কি ঘটছে তা বিশ্ববাসীকে নিশ্চিত করতে সাহসিকতার সাথে জীবনের ঝুঁকি নিয়েছেন।
ইউনেস্কো প্রধান অড্রে আজৌলে এক প্রেস বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের  লক্ষ্যবস্তু না করতে এবং আন্তর্জাতিক রীতিনীতি মেনে চলার আহ্বান জানিয়েছেন।
কিয়েভের কাছে রোববার অপর এক লড়াইয়ে মার্কিন এক সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারিয়েছে।
এছাড়া ইউক্রেনের আরো দ’ুসাংবাদিক নিহত হয়েছেন বলেও ইউক্রেন পার্লামেন্টের মানবাধিকার প্রধান লিউডমিলা ডেনিসোভা জানিয়েছেন।