কুমিল্লায় দুই বছরেও নির্মাণ হয়নি ২০ হাত দৈর্ঘ্যের ব্রিজ

ব্রিজটির দৈর্ঘ্য প্রায় ২০ হাত। এমন একটি ব্রিজ নির্মাণ করতে খুব বেশিদিন সময় লাগার কথা না। কিন্তু দেখতে দেখতে দুই বছর পার হয়েছে। এখনও ব্রিজটি নির্মাণ করা হয়নি। কুমিল্লা নগরীর ২০নং ওয়ার্ডের কাজীপাড়া গ্রামে গেলে ব্রিজটির দেখা মিলবে। গত দুই বছর ধরে নির্মাণ কাজ চলছে। ব্রিজের কাজ শেষ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। স্থানীয়রা জানায়, কাজীপাড়ার এ ব্রিজ হয়ে দিশাবন্দ, লক্ষীনগর, নোয়াপাড়া, উনাইশার, রাজাপাড়া ও আবাসন প্রকল্পসহ বিভিন্ন গ্রামের লক্ষাধিক মানুষকে যাতায়াত করতে হয়। পদুয়ার বাজার বিশ্বরোড ও জাঙ্গালিয়া যাওয়ারও একমাত্র সড়ক এটি। এছাড়া কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল এবং সদর দক্ষিণ উপজেলা কমপ্লেক্সে যাতায়াতের জন্যও এ সড়কটি ব্যবহার করা হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার হয় পুরাতন বিমান বন্দর যাওয়ার এ সড়ক।

তারা আরও জানায়, কাজীপাড়ায় এয়ারপোর্ট খালের ওপর ব্রিজটি যান চলাচলের উপযোগী থাকলেও তা ভেঙে ফেলা হয়। সেখানে সিটি করপোরেশন নতুন ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়। ব্রিজের ফাউন্ডেশন নির্মাণের পর দুই বছর ধরে কোনো কাজ হয়নি। সম্প্রতি কিছু মাটি কাটার কাজ করতে দেখা যায়। ব্রিজ নির্মাণাধীন থাকার কারণে এয়ারপোর্ট খালে বাঁধ দিয়ে রাখা হয়েছে। এতে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। কাজী পাড়া গ্রামের বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, কাজ দ্রুত শেষ না করলে আবার বর্ষা এসে যাবে। এতে এলাকাবাসীকে দুর্ভোগে পড়তে হবে। দিশাবন্দ এলাকার শিক্ষার্থী আবু সুফিয়ান রাসেল বলেন, এতদিনে গোমতী নদীর ওপরও একটা বড় ব্রিজ করা যেত।

২০নং ওয়ার্ডের কাউন্সিলর সিদ্দিকুর রহমান সুরুজ বলেন, ‘ব্রিজটি কেন এতদিন পড়ে আছে তা বুঝতে পারছি না। স্থানীয় মানুষকে বুঝাতে পারছি না। এনিয়ে সিটি করপোরেশনকে বার বার বলা হয়েছে।’ কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, ‘ব্রিজটি নিয়ে মাঝে একটি সংস্থার সাথে একটু সমস্যা হয়েছিল। এখন কাজ কী অবস্থায় রয়েছে তা জেনে জানাতে পারব।’সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান