কুষ্টিয়া এ বছর শীতকালীন সবজি চাষে চাষীদের মুখে হাসি

কুষ্টিয়ায় করোনা ভয়াবহতা কাটিয়ে এবছর শীতকালীন সবজি চাষে চাষীদের মুখে হাসি ফুটেছে। বিভিন্ন প্রকার শীতকালীন সবজি চাষ করে এবছর ব্যাপক সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার সবজি চাষীরা। শীতকালীন সবজি চাষ করে তারা আর্থিকভাবে স্বাবলম্বী হাওয়ার পাশাপাশি স্থানীয় বাজারের চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন সবজি বাজারে সবজি সরবরাহ করছেন।

কুষ্টিয়ায় চলতি শীত মৌসুমে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শীত কালীন সবজি চাষ হয়েছে। শিম, বেগুন, বাঁধা কপি, ফুরকপি, লাউ , মূলা, গাজর, পালন শাক, ও মরিচসহ নানা ধরনের সবজি চাষ করে চাষীরা তা বাজারজাতকরণে ব্যস্ত সময় পার করছেন।
দৌলতপুর উপজেলার দৌলতখালী গ্রামের সবজি চাষী আবু বক্কর আজকের বাজারকে বলেন, এ বছর তিনি ৩ বিঘা জমিতে ফুলকপি চাষ করেছেন। তার চাষে খরচ হয়েছে ৫০ হাজার টাকা । এ পর্যন্ত তিনি ২ লাখ টাকার ফুলকপি বিক্রি করেছেন। এখনও ৫০ হাজার টাকার ফুলকপি বিক্রি হবে বলে মনে করেন এই সবজি চাষী।

সবজি চাষী বকুল হোসেন জানান, তিনি এ বছর ১৫ কাঠা জমিতে ফুলকপি চাষ করে ৮০ হাজার টাকার ফুলকপি বিক্রি করেছেন। জমিতে এখনও যা আছে তা প্রায় ২৫ হাজার টাকার বিক্রি হবে।

সবজি চাষে চাষিদের উৎসাহ দেওয়ার পাশাপাশি ভাল ফলনের জন্য কৃষি বিভাগ বিভিন্ন ধরনের প্রণোদনা , তদারকি ও পরামর্শ দিচ্ছেন বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ অফিসার মো: কামরুজ্জামান।