কুষ্টিয়ায় কলেজ ছাত্র হত্যা মামলার রায়: চারজনের যাবজ্জীবন কারাদন্ড

কুষ্টিয়ার একটি আদালত কলেজ ছাত্র হত্যা মামলায় চার্জশীটভুক্ত চার আসামীর প্রত্যেককে যাবজ্জীবন কারাদন্ড ও জনপ্রতি ৫০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন। কুষ্টিয়ার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক মুন্সী মো: মশিয়ার রহমান আজ রোববার বেলা সাড়ে ১১টায় আসামীদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। এই রায়ে আরো বলা হয়েছে,জরিমানা অনাদায়ে যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত সকলকেই অতিরিক্ত আরো একবছর করে সাজাভোগ করতে হবে।

দন্ডপ্রাপ্তরা হলেন কুষ্টিয়া সদর উপজেলার চৌড়হাস আদর্শপাড়া গ্রামের রাকিবুল ইসলাম রাকিব (২৫), এরশাদ নগর আশ্রায়ন প্রকল্পের বাসিন্দা সুজন(২২), পূর্ব মজমপুর গ্রামের শাহরিয়ার নাইম রাব্বি(২৪) এবং চৌড়হাস ফুলতালা গ্রামের পিয়াস(২৫)।  আদালত সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪টার দিকে কুষ্টিয়া সরকারী কলেজের দ্বাদশ শ্রেণীর (বিজ্ঞান বিভাগ) ছাত্র পলাশ মটর সাইকেল চালিয়ে শহরের পিটিআই সড়ক দিয়ে যাচ্ছিল।

এসময় পূর্ব-শত্রুতার জেরধরে আসামীরা মটরসাইকেলের গতিরোধ করে এবং তাকে ধারালো অস্ত্রের আঘাতে জখম করে রক্তাক্ত অবস্থায় রাস্তায় ফেলে পালিয়ে যায়। স্থানীয় বাসিন্দারা গুরুতর আহত পলাশকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করলে পরেরদিন ১৯ সেপ্টেম্বর’১৬ চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। এ ঘটনায় নিহত পলাশের মা সেলিনা বেগম (সদর উপজেলার পুরাতন কুষ্টিয়া গ্রামের গোলাম রব্বানীর স্ত্রী) বাদী হয়ে ৬ জনকে আসামী করে কুষ্টিয়া মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্ত কর্মকর্তা (আইও) তদন্ত শেষে ২০১৭ সালের ৬ জুন আদালতে চার্জশীট দাখিল করেন। চার্জশীটে, এ হত্যাকান্ডের ঘটনাকে পূর্ব-শত্রুতার জের হিসেবে পরিকল্পিত হত্যাকান্ড উল্লেখ করে ৩০২ ধারায় এজাহারভুক্ত ছয় আসামীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়। কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের পিপি (রাষ্ট্রপক্ষের উকিল) এ্যাডভোকেট আব্দুল হালিম আদালতের রায়ের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কুষ্টিয়া সরকারি কলেজের মেধাবী ছাত্র পলাশ হত্যা মামলায় এজাহারভুক্ত ছয় আসামীর মধ্যে ৪ জনের অভিযোগ সন্দেহাতীত প্রমানিত হওয়ায় বিজ্ঞ আদালত আসামীদের বয়স বিবেচনায় নিয়ে সর্বোচ্চ সাজা মৃত্যুদন্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদন্ড ও প্রত্যেককে ৫০হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ১বছর করে কারাদন্ডের আদেশ দিয়েছেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান