কৃষিখাতের সম্ভাব্য সব ক্ষেত্রেই স্বাবলম্বী হতে হবে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আবদুল মান্নান কৃষিখাতের সম্ভাব্য সব ক্ষেত্রেই স্বাবলম্বী হওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন,‘এক সময় দেশে খাদ্যাভাব ছিল, এখন ষোল কোটি মানুষের খাদ্যাভাব নেই। এটা সম্ভব হয়েছে কৃষিখাতের উন্নয়নের জন্যই। এর মূল নায়ক আমাদের কৃষকেরা, আর তাদের বিশ্বস্ত সঙ্গী হিসেবে আস্থা অর্জন করেছে। আমাদের কৃষিখাতের সম্ভাব্য সব ক্ষেত্রেই স্বাবলমী হতে হবে।’

পরিকল্পনামন্ত্রী আজ বুধবার সন্ধ্যায় রাজধানীর ব্র্যাক সেন্টারে‘ফ্রম দি গ্রাউন্ড আপ : ব্র্যাক’স ইনোভেশন ইন দি ডেভেলপমেন্ট অফ এগ্রিকালচার ইন বাংলাদেশ অ্যান্ড বিয়ন্ড’বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বইটি প্রকাশ করেছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)। এটি সম্পাদনা করেন মোশতাক চৌধুরী, মোয়াজ্জেম হোসেন, মো. এ. সালেক এবং হিউগ ব্রামার।

এই চারজন ছাড়াও বইটির বিভিন্ন অনুচ্ছেদ রচনা করেন ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, অধ্যাপক এস ডি চৌধুরী, ড. এ কে ফজলুল হক ভূঁইয়া এবং অধ্যাপক মো. সাইফুদ্দিন শাহ।

ব্র্যাকের চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমানের সভাতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল এমেরিটাস সায়েন্টিস্ট ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সাবেক চেয়ারম্যান ড. কাজী এম. বদরুদ্দোজা, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাাবেক কৃষি সচিব এএমএম শওকত আলী এবং চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক শাইখ সিরাজ।

স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্। আসিফ সালেহ বলেন, ‘আ¤্রপালির বীজ এদেশে প্রথম এনেছে ব্র্যাক। কৃষিতে এরকম অনেক ছোট ছোট কাজই পরে বড় পরিসরে চালু করে সাফল্য এসেছে। তারই কিছু চিত্র এই বইয়ে উঠে এসেছে। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান