কেজিতে ২০ টাকা করে পেঁয়াজ আসছে তুরস্ক থেকে

বাংলাদেশে সঙ্কটের কথা বিবেচনা করে ১৫ হাজার টন পেঁয়াজ পাঠাতে চায় তুরস্ক। তুরস্কের বাংলাদেশ মিশন থেকে এ প্রস্তাবনা বাণিজ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

সম্প্রতি তুরস্ক সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, তুরস্ক সফরকালে পেঁয়াজের সমস্যার কথা জেনে বাণিজ্যমন্ত্রীকে ফোন করি, তার সম্মতিতে বাংলাদেশ মিশনকে দায়িত্ব দেই স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করতে। সরকারিভাবে দুই দেশের মধ্যে না হলেও বেসরকারিভাবে আলোচনা এগিয়েছে।

তুরস্কের ব্যবসায়ীদের পেঁয়াজ রফতনির আগ্রহের কথা বাণিজ্য মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। অবশ্য বাংলাদেশের পক্ষ থেকে বেসরকারিভাবে তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানাতে পারেনি।

বাংলাদেশ মিশন সূত্রে জানা জায়, বাংলাদেশের চাহিদা মতো পেঁয়াজ সরবরাহে প্রস্তুত তুরস্ক। দেশটিতে কয়েক রকমের পেঁয়াজ রয়েছে। এর আগেও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করেছে বাংলাদেশ। তাই তুরস্কের ব্যবসায়ীরা আমাদের দেশের মানুষ কোনো ধরনের পেঁয়াজ পছন্দ করে সেটা ভালো মতোই জানে। উন্মুক্ত দরপত্রের মাধ্যমে তুরস্ক থেকে পেঁয়াজ কিনে ঢাকায় আনতে পরিবহন খরচসহ প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ থেকে ২৫ টাকা পড়বে। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান