কোভিড -১৯ মোকাবিলায় জাদুকরি সমাধান কখনো হতে পারে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভিড -১৯ মোকাবেলায় কোন জাদুকরি সমাধান নেই উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার বলেছে, চীনে করোনা ভাইরাসের উৎস প্রমাণে তারা প্রাথমিক কাজ সম্পন্ন করেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়োসিস করোনা মোকাবিলায় সরকার সমূহ ও জনগণকে টেস্টিং, শারিরীক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পড়ার মতো জানা বিষয়ে গুরুত্বারোপ করার আহবান জানিয়েছেন।
এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে টেড্রোস বলেন, “আমরা সবাই আশা করছি অনেকগুলো কার্যকর ভ্যাকসিন করোনা সংক্রমন থেকে জনগণকে সুরক্ষা দেবে।” “যদিও এই মুহূর্তে জাদুকরি কোন ব্যবস্থা নেই, এমনটি কখনো হতে পারে না।”
“জনস্বাস্থ্যের মূল ভিত্তি” এখন অত্যন্ত কার্যকর এ কথা উল্লেখ করে টেড্রোস বলেন,বিশেষ করে মাস্ক পড়ার মাধ্যমে সকলের মাঝে “জোরালো এই বার্তা পৌঁছে দেয়া হয়েছে যে আমরা সবাই একসঙ্গে আছি।”
বিশ্বের অনেক দেশে এখনো সংক্রমন বাড়ছে, তবে টেড্রোস জোর দিয়ে বলেন, পরিস্থিতি খারাপ ছিল কিন্তু দক্ষিণ কোরিয়া দেখিয়েছে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়।
যখন সরকার জনগণের জন্য জোরলো পদক্ষেপ নিয়েছেন, তখন এই মহামারি নিয়ন্ত্রনে এসেছে।
এএফপির হিসাবে গত বছরের ডিসেম্বরের শেষ দিকে উহানে করোনাভাইরাস ছড়িয়ে পরার পরে বিশ্বে এ পর্যন্ত ৬ লাখ ৯০ হাজার লোকের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ১ কোটি ৮১ লাখ লোক।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মে মাসের শুরুর দিকে প্রাণী থেকে কোভিড- ১৯ ছড়ানোর উৎস সন্ধানে তাদের বিশেষজ্ঞদের আমন্ত্রন জানানোর জন্য চীনের প্রতি আহবান জানায়।
জাতিসংঘের এই সংস্থা জানায়, মানবদেহে কিভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে সেটি শনাক্ত করার প্রাথমিক কাজ সম্পন্ন করতে ১০ জুলাই সংস্থা তাদের মহামারি বিশেষজ্ঞ ও প্রাণী স্বাস্থ্য বিশেষজ্ঞদের বেইজিং পাঠায়।
টেড্রোস জানান, এখন তাদের তদন্ত কার্যক্রম সম্পন্ন হয়েছে। তিনি বলেন, তাদের কার্যক্রম চূড়ান্ত করতে এখন হু’র অগ্রবর্তী টিম চীন সফরে রয়েছে।
টেড্রোস বলেন, সারা বিশ্ব থেকে বিজ্ঞানী ও গবেষকদের সমন্বয়ে হু’র আন্তর্জাতিক তদন্ত দলের কার্যক্রমের শর্তাবলীতে চীনা বিশেষজ্ঞরা সম্মত হয়েছে। তিনি বলেন, উহানে প্রথমে মহামারির সংক্রমন ছড়িয়ে পরার উৎস সমূহ চিহ্নিত করতে সেখান থেকেই মহামারি সমীক্ষা শুরু হবে।
বিজ্ঞানীদের ধারণা উহান নগরীতে বন্য প্রাণীর মাংস বিক্রির মার্কেট থেকে সম্ভবত প্রাণী থেকে মানবদেহে এই ভাইরাসের সংক্রমন ঘটে।
হু’র জরুরি বিভাগের পরিচালক মাইকেল রায়ান বলেন, চীনের বিশেষজ্ঞরা চলমান তদন্ত কাজের প্রশংসা করেছে তবে এই রোগের উৎস সনাক্তে আরো গভীর সমীক্ষার প্রয়োজন হবে।