ক্রিকেটারদের অগ্রিম টাকা দিল রংপুর রাইডার্স

বিপিএল শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। তবে এরই মধ্যে ক্রিকেটারদেরকে পারিশ্রমিকের ৪০ শতাংশ টাকা চেকের মাধ্যমে হস্তান্তর করেছে আসরের আলোচিত দল রংপুর রাইডার্স।
বিপিএলের বিগত আসরগুলো নিয়ে অভিযোগের শেষ নেই। বিশেষ করে প্রথম দুই আসর ছিল বিভিন্ন দোষে দুষ্ট। এর মধ্যে অন্যতম সমস্যা ছিল খেলোয়াড়দের পাওনা টাকা পরিশোধ নিয়ে। অভিযোগ অনুযায়ী, বিপিএলের পরের দুই আসরেও অনেক খেলোয়াড় ভালো দামে নিলামের বিক্রি হওয়ার পরও ন্যায্য মূল্য পাননি।

এমনকি সম্প্রতি গত আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলা পেসার শাহাদাত হোসেন রাজীব জানিয়েছিলেন, চতুর্থ আসরে তাকে এক টাকাও পরিশোধ করেনি কুমিল্লা ভিক্টোরিয়ান্স কর্তৃপক্ষ। এমন অনাকাংক্ষিত পরিস্থিতি জনপ্রিয় টুর্নামেন্টটির এগিয়ে যাওয়ার পথে হতে পারে বড় বাধার কারণ। আর তাই বিপিএলের পঞ্চম আসরকে সামনে রেখে একটু কঠোর হয়েই নেমেছে বিপিএলের আয়োজক বিসিবি।

টাকা পরিশোধ সংক্রান্ত শর্ত পূরণ করতে না পারায় এই আসরে বাদ পড়েছে বরিশাল বুলস। অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো তাই একটু বেশি সতর্ক থাকছে এই ব্যাপারে। এরই ধারাবাহিকতায় খেলা মাঠে গড়ানোর আগেই ক্রিকেটারদের ম্যাচের ৪০ শতাংশ পারিশ্রমিক প্রদান করেছে রংপুর রাইডার্স।

এবারের আসরে রংপুর রাইডার্সের টাকা পরিশোধের দায়িত্ব নিয়েছে কর্পোরেট প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। তাদের দৌড়ঝাঁপে এই আসরে রংপুরে খেলা ক্রিকেটারদের অন্তত চিন্তা করতে হচ্ছে না প্রাপ্য টাকার প্রাপ্তি নিয়ে। দলের বেশিরভাগ ক্রিকেটারই ইতোমধ্যে হাতে পেয়েছেন ৪০ শতাংশ পারিশ্রমিকের ব্যাংক চেক।

এ ব্যাপারে ক্রিকেটারদের স্বস্তি স্পষ্ট বুঝা গেল জিয়াউর রহমানের কথায়। তিনি বলেন, ‘বসুন্ধরা গ্রুপ বলে একটু স্বস্তিতে আছি। এবার হয়তো টাকা নিয়ে কোনো সমস্যা হবে না। এরই মধ্যে আমরা ৪০ শতাংশ টাকার চেক পেয়ে গেছি।’

চেক পাওয়ার কথা নিশ্চিত করেছেন মোহাম্মদ মিঠুনও। পাওনা টাকা আদায় নিয়ে এবার কোনো সমস্যা হবে না- এই প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, ‘আগে রংপুরের পাওনা নিয়ে সমস্যা ছিল। এবার মনে হয় এমন কিছু হবে না।’ এছাড়া দলটির অভিজ্ঞ ক্রিকেটার আব্দুর রাজ্জাকও জানিয়েছেন চেক পাওয়ার কথা।

বিপিএলের নিয়ম অনুযায়ী, আসর শুরুর আগেই খেলোয়াড়দের পারিশ্রমিকের অর্ধেক পরিশোধ করতে হবে। বাকি পঞ্চাশ শতাংশের পঁচিশ শতাংশ টুর্নামেন্ট শেষের আগে এবং বাকি পঁচিশ শতাংশ টুর্নামেন্ট শেষের পর দেওয়ার কথা। সেই হিসেবে অতি শীঘ্রই, অর্থাৎ বিপিএল শুরুর আগেই খেলোয়াড়দের আরও ১০ শতাংশ পারিশ্রমিক পরিশোধ করবে রংপুর রাইডার্স।
আজকের বাজার: সালি / ০১ অক্টোবর ২০১৭